মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:১৫ অপরাহ্ন

শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে গ্রামের শতাধিক শিশু

রাজবাড়ী প্রতি‌নি‌ধি
  • আপডেট সময় মঙ্গলবার, ২৫ জানুয়ারী, ২০২২
  • ৬৯
শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে গ্রামের শতাধিক শিশু

একটি প্রাথমিক বিদ্যালয়ের অভাবে শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জঙ্গল ইউনিয়নের ঘুরঘুরিয়া গ্রামের শতাধিক শিশু। বিদ্যালয়ের অভাবে নিরক্ষরতা ও শিশু শ্রম বাড়ছে বলে মনে করেন অভিভাবকেরা। 

জানা গেছে, নতুন ঘুরঘুরিয়া গ্রামে ‘নতুন ঘুরঘুরিয়া প্রাথমিক বিদ্যালয়’ নামে একটি প্রাথমিক স্কুল স্থাপন করা হয়। পরে বিদ্যালয়টি সরকারি না হওয়ায় বন্ধ করে দেওয়া হয়। ২০১৩ সালে দেশে প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ হওয়ার সময় এলাকার কিছু তরুণ সরকারীকরণের আশায় পূর্বের নামে বিদ্যালয়টি চালু করে।

গ্রামবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, নতুন ঘুরঘুরিয়া গ্রামে ২ শতাধিক পরিবারের বসবাস। পরিবারগুলোতে ৫ থেকে ১০ বছর বয়সী শতাধিক শিশু রয়েছে। এলাকার পশ্চিমে ৩ কিলোমিটার দূরে বন্যাতল সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং পূর্ব দিক আড়াই কিলোমিটার দূরে ধর্মতলা সরকারি প্রাথমিক বিদ্যালয় অবস্থিত।

আব্দুস ছামাদ, রবিউল, মনসুর শেখসহ একাধিক ব্যক্তি জানান, আমাদের ঘুরঘুরিয়া গ্রামে কোনো প্রাথমিক বিদ্যালয় না থাকায় অনেক শিশু শিক্ষার আলো থেকে বঞ্চিত হচ্ছে। এছাড়া আমাদের গ্রাম থেকে অন্য শিক্ষাপ্রতিষ্ঠানের দূরত্ব অনেক বেশি ও যোগাযোগ ব্যবস্থাও খারাপ

বন্যাতল সরকারি প্রাথমিক বিদ্যালয়র প্রধান শিক্ষক বাবর আলী জানান, আমার বিদ্যালয় থেকে নতুন ঘুরঘুরিয়া গ্রামটির দূরত্ব দুই কিলোমিটারের বেশি। গ্রামটিতে কোনো প্রাথমিক বিদ্যালয় না থাকায় অভিভাকরা খুবই সমস্যায় রয়েছে।

উপজেলা শিক্ষা কমিটির সভাপতি ও উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযাদ্ধা আবুল কালাম আজাদ বলেন, বর্তমান সরকার প্রতিটি খাতেই উন্নয়ন অধিকতর গুরুত্ব দিচ্ছে। বিদ্যালয় দূরে হওয়ায় কোমলমতি শিশুরা শিক্ষা থেকে বঞ্চিত হবে এটা দুঃখজনক।

আরও পড়ুন : ‘প্রিয়াঙ্কা-নিককে আক্রমণ করতে সারোগেসি নিয়ে মন্তব্য করিনি’

শেয়ার করুন

আরো খবর