শুক্রবার, ২৭ মে ২০২২, ০২:২৩ পূর্বাহ্ন

ইতালিতে ৫৩ দিন পর লক ডাউন উঠছে

অনলাইন ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৩ মে, ২০২০
  • ১০৫

ইতালিতে করোনার প্রকোপ কমতে থাকায় ৫৩ দিন পর সোমবার থেকে দেশটির নাগরিকরা ঘর থেকে বের হওয়ার সুযোগ পাচ্ছেন। এমনকি এক শহর থেকে অন্য শহরেও যাওয়ার অনুমতি পাচ্ছেন আর মাত্র একদিন পর থেকে।

এ দিকে ইতালিতে করোনা পরিস্থিতির উন্নতি অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় মোট সংখ্যা থেকে আরও ২৩৯ জন কমেছে। এ নিয়ে গত দু’সপ্তাহ একটানা মোট সংখ্যা থেকে করোনার রোগী কমে আসছে। ১ হাজার ৬৬৫ জন করোনায় আক্রান্ত রোগী সুস্থ হয়ে বাসায় ফিরেছেন। এ নিয়ে মোট সুস্থ হওয়া রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৭৯ হাজার ৯১৪ জন।

একই সময়ে মৃত্যু হয়েছে ৪৭৪ জনের এবং মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৭১০ জন। নতুন করে আক্রান্ত হয়েছে ১ হাজার ৯০০ জন এবং সব মিলিয়ে করোনায় আক্রান্তের সংখ্যা ২ লাখ ৯ হাজার ৩২৮ জন। বতর্মানে মুমূর্ষ অবস্থায় রয়েছে এক হাজার ৫৩৯ জন।

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের ফলে ১১ মার্চ থেকে জরুরি রাষ্ট্রীয় সতর্কতা জারি করা হয়। এরপর থেকেই দেশটির নাগরিকরা কার্যত গৃহবন্দি রয়েছেন। প্রতিদিনই উন্নত হচ্ছে দেশটির করোনা পরিস্থিতি। সুস্থ হচ্ছে হাজার হাজার রোগী। করোনাভাইরাসের প্রকোপ পুরোপুরি নিয়ন্ত্রণে না এলেও সরকার চলমান জরুরি অবস্থায় অনেকগুলো বিষয় শিথিল করেছে।

আগামী ৪ মে সোমবার থেকে ধাপে ধাপে লক ডাউন উঠিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে। সেই সাথে দেশটির নাগরিকরা মুক্তমনে বের হওয়ার সুযোগ পাচ্ছে ৫৩ দিন পর। এক শহর থেকে অন্য শহরে যেতে পারবেন নাগরিকরা তবে পূর্বের ন্যায় একটি ফরম পূরণ করে সাথে রাখতে হবে। চলতি মাসে খুলছে পাইকারি ও খুচরা ব্যবসা প্রতিষ্ঠানগুলো। জুন থেকে সকল রেস্টুরেন্ট এবং বার খুলে দেয়ার অনুমতি দেয়া হয়েছে।

শেয়ার করুন

আরো খবর