মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:০৬ অপরাহ্ন

সবপক্ষকে সমস্যার উৎসমূলে যাওয়ার আহ্বান চীনের

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী, ২০২২
  • ৫৮
সবপক্ষকে সমস্যার উৎসমূলে যাওয়ার আহ্বান চীনের
ছবি : সংগৃহীত

পাশ্চাত্য দেশসমূহের সামরিক জোট ন্যাটোকে ঘিরে ইউক্রেন-রাশিয়ার দ্বন্দ্বের ফলে যে বৈশ্বিক উত্তেজনা শুরু হয়েছে, তা নিরসনে বিবদমান সবপক্ষকে সমস্যার উৎসমূল মিনস্ক চুক্তিতে ফেরার আহ্বান জানিয়েছে চীন।

বুধবার রাতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর মধ্যে ইউক্রেন ইস্যুতে টেলিফোনে আলোচনা হয়। সেখানেই ওয়াং ই এই আহ্বান জানিয়েছেন বলে বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে দেওয়া এ সম্পর্কিত এক বিবৃতিতে ওয়াং ই বলেন, ‘মার্কিন পররাষ্ট্রমন্ত্রী টেলিফোনে আমাকে বলেছেন, সশস্ত্র যুদ্ধের পথ পরিহার করে কূটনৈতিক ভাবে ইউক্রেন ইস্যুটি সমাধান করতে চায় যুক্তরাষ্ট্র ও ইউরোপ।

১৯৪৯ সালে গঠিত হওয়া নর্থ আটলান্টিক ট্রিটি অ্যালায়েন্সকে (ন্যাটো) রাশিয়া বরাবরই পাশ্চাত্য শক্তিসমূহের আধিপত্য বিস্তারের হাতিয়ার হিসেবে মনে করে; এবং ঐতিহাসিকভাবেই বিশ্বের বৃহত্তম দেশ রাশিয়া পাশ্চাত্য আধিপিত্যবাদের বিরোধী।

এছাড়া, একসময়ের সোভিয়েত অঙ্গরাষ্ট্র ইউক্রেনের মোট জনসংখ্যার একটি উল্লেখযোগ্য অংশ রুশ বংশোদ্ভুত। দেশটিতে রুশ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীও বেশ সক্রিয়। এই গোষ্ঠীর সশস্ত্র সহায়তায় ২০১৪ সালে ইউক্রেনের কাছ থেকে ক্রিমিয়া দ্বীপের দখল নেয় রাশিয়া।

তবে রাশিয়ার অভিযোগ, মিনস্ক ২ চুক্তির বেশিরভাগ ধারাই বাস্তবায়িত হয়নি। পাশপাশি, মস্কো আরও জানিয়েছে, চুক্তি পুরোপুরি বাস্তবায়িত না হওয়ায় রাশিয়ার নিরাপত্তার স্বার্থেই ইউক্রেন রাশিয়া সীমান্তে সেনা মোতায়েন রাখা হয়েছে।

আরও পড়ুন : পররাষ্ট্রসচিবের স‌ঙ্গে কটন অ্যাসোসিয়েশন নেতাদের সাক্ষাৎ

শেয়ার করুন

আরো খবর