সোমবার, ২৭ জুন ২০২২, ০৯:৩৬ অপরাহ্ন

এবার করোনা রোগী শনাক্ত করবে কুকুর

অনলাইন ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৩ মে, ২০২০
  • ৯৫

প্রাণঘাতী করোনাভাইরাসে মৃত্যুর মিছিল চলছে আমেরিকায়। এখন পর্যন্ত ৬৬ হাজার মৃত্যু হয়ে গিয়েছে। বিশ্বে সর্বাধিক করোনা মৃত্যুর দেশে এখন অভিনব উপায়ে করোনা রোগী শনাক্ত করার চেষ্টা চালাচ্ছেন মার্কিন গবেষকরা। তাদের যুক্তি, কুকুর নিজের প্রখর ঘ্রাণশক্তিকে কাজে লাগিয়ে যেভাবে অপরাধী শনাক্ত করে, তেমনি মানুষের দেহে করোনার সংক্রমণও শনাক্ত করবে।

এই বিষয়ে গবেষণা চালাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়া ভেটেরিনারি গবেষকরা। কুকুরকে প্রশিক্ষণ দেওয়ার চেষ্টা করছেন বিজ্ঞানীরা। যাতে কুকুরই প্রাথমিকভাবে শনাক্ত করবে করোনায় আক্রান্ত ব্যক্তিকে। তারপর সেই ব্যক্তিকে আলাদা করা হবে।
বিজ্ঞানীরা জানাচ্ছেন, করোনা সংক্রমণ শনাক্তে আবিষ্কার হয়েছে টেস্টিং কিট। তবে যেভাবে আমেরিকায় এই মহামারি ছড়িয়েছে, তাতে প্রয়োজনের তুলনায় টেস্টিং কিট কম। ফলে আক্রান্ত ব্যক্তিকে শনাক্তের অভাবে আরো বেশি ছড়িয়ে পড়ছে করোনা।

তারা আরও জানান, এখন যদি কুকুরকে ট্রেনিং দিয়ে তার ঘ্রাণশক্তিকে কাজে লাগিয়ে কেউ করোনা আক্রান্ত হয়েছে কিনা, তা জানা গেলে কিটের জন্য অপেক্ষা করতে হবে না।

এ ব্যাপারে পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের স্কুল অব ভেটেরিনারি মেডিসিনের (পেন ভেট) গবেষকরা বলছেন, কুকুরকে প্রশিক্ষণ দিয়ে করোনা রোগীদের শনাক্ত করা যেতে পারে। কারণ, কুকুর এর আগে ম্যালেরিয়া, ক্যান্সার, পারকিনসন্স ডিজিজে আক্রান্ত রোগীদের শনাক্ত করার ক্ষেত্রে সফল হয়েছে। সূত্র : কলকাতা টোয়েন্টিফোর।

শেয়ার করুন

আরো খবর