বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৩:৩৮ পূর্বাহ্ন

এসএসসির ফলাফল ও এইচএসসি পরীক্ষা নিয়ে নতুন উদ্দ্যগ

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় বুধবার, ৬ মে, ২০২০
  • ১০১

করোনার কারণে বন্ধ রয়েছে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান। মহামারি এই ভাইরাসের কারণে আটকে রয়েছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল। তবে এবার ফলাফল দ্রুত প্রকাশ করতে বিকল্প উদ্যোগ নিয়েছে সবগুলো শিক্ষা বোর্ড।

গণপরিবহন বন্ধ থাকায় পরীক্ষার্থীদের উত্তরপত্র বোর্ডে এসে জমা দিতে পারছেন না পরীক্ষকরা। তাই স্থানীয় ডাক বিভাগের সহায়তায় উত্তরপত্র বা শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বর ওএমআর শিট (অপটিক্যাল মার্ক রিডার) বোর্ডে পাঠাতে বলা হয়েছে।

জানা যায়, চলতি মাসের ১০ তারিখের মধ্যে এসএসসি ও সমমানের সব উত্তরপত্র বোর্ডে জমা হলে দুই শিফটে কাজ শুরু করবে শিক্ষা বোর্ড। সেই লক্ষ্য নিয়ে ইতোমধ্যে কাজও শুরু করেছে শিক্ষা বোর্ডের সংশ্লিষ্ট শাখা।

শিক্ষাসচিব মাহবুব হোসেন বলেন, ‘আমাদের খাতা দেখা হয়ে গেছে। ওএমআর শিটটা সংগ্রহ করাটাই বাকি রয়েছে। ডাক বিভাগ খোলার ফলে এই কাজও আমাদের ৮০ শতাংশ শেষ হয়েছে। বাকি কাজও শেষ হয়ে যাবে। আমাদের চেষ্টা আছে দ্রুততম সময়ের মধ্যে ফলাফল ঘোষণা করা।’

এসএসসির ফলাফল নিয়ে আশার কথা শোনা গেলেও সমস্যা দেখা দিয়েছে এইচএসসি ও সমমান পরীক্ষা এবং পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে। এক্ষেত্রে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক না হওয়া পর্যন্ত, অপেক্ষা করা ছাড়া উপায় নেই।

এ প্রসঙ্গে শিক্ষাসচিব মাহবুব হোসেন বলেন, ‘শিক্ষা প্রতিষ্ঠান খোলার ১৫ দিনের মধ্যেই আমরা পরীক্ষা শুরু করার প্রস্তুতি নিব। আমরা কিছু কিছু মাসকে টার্গেট করে এই পরীক্ষা সম্পন্ন করার প্রস্তুতি নিচ্ছি।’

শেয়ার করুন

আরো খবর