সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৮:৪৩ পূর্বাহ্ন

মাদক হিসেবে ব্যবহার হচ্ছে ক্যানসারের ওষুধ

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১
  • ২৫
মাদক হিসেবে ব্যবহার হচ্ছে ক্যানসারের ওষুধ
ছবি : সংগৃহীত

মাদক হিসেবে ক্যানসারের ওষুধ ব্যবহার করা হচ্ছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রো পুলিশের গোয়েন্দা শাখার অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার। তিনি বলেন, ক্যানসারের রোগীদের সেবনের অক্সি-মরফোন এখন ব্যবহার হচ্ছে মাদক হিসেবে।

মঙ্গলবার ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ডিবির অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

তিনি বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে গত শুক্রবার কোতয়ালী থানার বাবু বাজার ও সুন্দরবন কুরিয়ার সার্ভিসের ধানমন্ডি শাখায় অভিযান চালিয়ে ১৩ হাজার পিস অক্সি-মরফোনসহ আলমগীর ও জাহিদুল নামে দুজনকে গ্রেফতার করা হয়।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা লালবাগ বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মো. রাজীব আল মাসুদের নির্দেশনায় ও কোতয়ালী জোনাল টিমের টিম লিডার অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মো. সাইফুর রহমান আজাদের নেতৃত্বে অভিযানটি পরিচালিত হয়।

এ কে এম হাফিজ আক্তার বলেন, অস্ত্রোপচারের আগে-পরে রোগীর ব্যথা কমাতে ব্যবহৃত হয় মরফোন জাতীয় ওষুধ। অক্সি-মরফোন ওষুধটি মূলত ক্যানসারের রোগীদের শেষস্তর, হার্ট, দূরারোগ্য রোগে আক্রান্ত, মৃত্যু পথযাত্রী রোগীর তীব্র ব্যথা কমানোর জন্য ব্যবহার করা হয়। সরকারের কাছে ওষুধটির কাঁচামাল ব্যবহারেরও হিসাব দিতে হয় কোম্পানিকে। শুধু তাই নয়, এই ওষুধ বিক্রি করতেও লাগে আলাদা লাইসেন্স। যা বাংলাদেশে শুধুমাত্র একটি কোম্পানি এই ওষুধ তৈরি করে। ওষুধটির কাঁচামাল আমদানি থেকে শুরু করে উৎপাদন, কেনা-বেচায় আছে কঠোর বিধিনিষেধ। যে কোনো ফার্মেসিতে বিক্রির সুযোগ নেই। এগুলো তদারকির দায়িত্বে ওষুধ প্রশাসন ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

আরও পড়ুন: মাধ্যমিকে ভর্তিতে ১০ শতাংশ কোটা পাবে শিক্ষার্থীরা

শেয়ার করুন

আরো খবর