সোমবার, ২৭ জুন ২০২২, ০৯:০১ অপরাহ্ন

কুড়িগ্রামে করোনায় রাদ্দের দাবীতে মানববন্ধন

রাজীবপুর(কুড়িগ্রাম)প্রতিনিধি :
  • আপডেট সময় মঙ্গলবার, ৫ মে, ২০২০
  • ১১৪
দেশের শীর্ষ দরিদ্র প্রবণ জেলা কুড়িগ্রাম।করোনায় এই জেলার জন্য বিশেষ বরাদ্দের দাবীতে মানববন্ধন করেছে রেল -নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটি।

আজ সোমবার সকাল থেকে জেলার বিভিন্ন উপজেলায় বিশেষ বরাদ্দের দাবী সম্বলিত প্লাকার্ড নিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে মানববন্ধন করেছে সংগঠনটির সদস্যরা।

মানববন্ধন সমাবেশ থেকে জেলার সকল নাগরিকদের গণ কমিটির দাবীর সাথে একাত্মতা প্রকাশ করার আহবান জানিয়েছে  সংগঠনটির সদস্যরা ।

গত ২৩ এপ্রিল ২০২০ তারিখ পর্যন্ত সরকারের বরাদ্দ আদেশ,খানা জরিপ ও বিবিএস এর তথ্য মতে দেখা যায়, ৭০.৮ শতাংশ দরিদ্র জনগোষ্ঠী নিয়ে দেশের দারিদ্রতার শীর্ষে থাকা জেলা কুড়িগ্রামের জন্য মাথাপিছু ত্রাণের বাজেটে চাল ৮৭০ গ্রাম ও অর্থ ৩.৮৫ টাকা। ৬৪.৩ শতাংশ দরিদ্র জনগোষ্ঠী নিয়ে দেশের ২য় দারিদ্র্যতম জেলা দিনাজপুরের জন্য ত্রাণের বাজেটে চাল ৬৫০ গ্রাম ও অর্থ ৩.০০ টাকা।অপরদিকে মাত্র ২.৬০শতাংশ দরিদ্র জনগোষ্ঠী নিয়ে দেশের সবচেয়ে কম দারিদ্র্য জেলা নারায়ণগঞ্জের জন্য ত্রাণের বাজেটে চাল ২২কেজি ৫৬০ গ্রাম ও অর্থ ৮৮.১৭টাকা এবং ৩.১০ শতাংশ দরিদ্র জনগোষ্ঠী নিয়ে সবচেয়ে কম দারিদ্র্য জেলার ২য় অবস্থানে থাকা মুন্সিগঞ্জের জন্য মাথাপিছু ত্রাণের বাজেটে চাল ২১ কেজি ৫২০ গ্রাম ও অর্থ ৯৫.৮৩টাকা।

করোনায় বরাদ্দকৃত বাজেটের বৈষম্যের বিষয়ে জানতে চাইলে রেল -নৌ, যোগাযোগ ও পরিবেশ উন্নয়ন গণকমিটির কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সভাপতি নাহিদ হাসান নলেজ বলেন, চরম দরিদ্র প্রবণ কুড়িগ্রাম জেলা। এছাড়াও এই জেলার বেশিরভাগ মানুষ শ্রমজীবি।দরিদ্রদের হার অপেক্ষাকৃত কম যে এলাকায় সেখানে বরাদ্দ বেশি আর কুড়িগ্রামেই বরাদ্দ সবচেয়ে কম! করেনা কালে জেলার দ্রারিদ্রের পরিমাণের উপর ভিত্তি করে বরাদ্দের পরিমাণ নির্ধারণ করে ত্রাণ সহায়তার দাবি জানান তিনি।

শেয়ার করুন

আরো খবর