শুক্রবার, ২৭ মে ২০২২, ০৩:১২ পূর্বাহ্ন

কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ গেলেন খাজা

স্পোর্টস ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ২ মে, ২০২০
  • ১১৩

কিছুদিন পরেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। ঘরের মাঠে অনুষ্ঠেয় এই আসর সামনে রেখে দল গোছাচ্ছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। নতুন করে কেন্দ্রীয় চুক্তি করা হয়েছে। কয়েকজন চুক্তি হারিয়েছেন। যাদের মধ্যে রয়েছেন দেশটির একমাত্র মুসলিম ক্রিকেটার উসমান খাজা। কিন্তু খাজাকে বাদ দেয়ায় নাখোশ হয়েছে খোদ অজিদের সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক।

অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফরমার বাঁহাতি ব্যাটসম্যান খাজা। জাতীয় দলে সুযোগ পান ২০১১ সালের অ্যাশেজে। এখন পর্যন্ত ৪৪ টেস্টে ৪০.৬৬ গড়ে তার সংগ্রহ ২৮৮৭ রান।

৮ সেঞ্চুরির সঙ্গে রয়েছে ১৪ হাফসেঞ্চুরি। ২০১৩তে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে অভিষেকের পর ৪০ ম্যাচে ৪২ গড়ে ১৫৫৪ রান করেছেন খাজা। ২টি সেঞ্চুরি ও ১২টি হাফসেঞ্চুরি হাঁকিয়েছেন তিনি। গত বছর দুর্দান্ত ফর্মে ছিলেন। শেষ পর্যন্ত বিশ্বকাপ দলেও জায়গা করে নেন।

তবে টি-টোয়েন্টিতে খুব বেশি খেলার সুযোগ হয়নি খাজার। ২০১৬ সালে ভারতের বিপক্ষে অভিষেকের পর মাঠে নেমেছেন মাত্র ৯ ম্যাচে। ১ ফিফটিতে তার সংগ্রহ ২৪০ রান। স্ট্রাইকরেট ১৩২.৪১। এটাকে একেবারে মন্দ বলা যাবে না।

টি-টোয়েন্টির হিসাব বাদ দিলেও ওয়ানডে আর টেস্টের পারফরম্যান্স বিচারে কেন্দ্রীয় চুক্তির ২০ ক্রিকেটারের মধ্যে থাকার যোগ্যতা রাখেন খাজা। তাকে বাদ দেয়ায় রীতিমত বিস্মিত মাইকেল ক্লার্ক। ২০১৫ বিশ্বকাপজয়ী অধিনায়ক বলেন, ‘আমার বিশ্বাস করতে কষ্ট হচ্ছে, তার মতো একজন প্রতিভাধর ব্যাটসম্যানের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা হলো না। গত ১০ বছরে এত এত রান করেছে সে। অথচ সে কি না  ২০ জনের তালিকায় নেই!’

শেয়ার করুন

আরো খবর