শনিবার, ২৫ জুন ২০২২, ০৭:২৫ পূর্বাহ্ন

কর সুবিধা পেলেন এ আর রহমানসহ সব শিল্পীরা

বিনোদন ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ২ এপ্রিল, ২০২২
  • ৫৪
কর সুবিধা পেলেন এ আর রহমানসহ সব শিল্পীরা

‘ক্রিকেট সেলিব্রেটস মুজিব হানড্রেড’ অনুষ্ঠানে অংশগ্রহণ করা সব দেশী-বিদেশি শিল্পী ও কলাকুশলীদের ফি বা পারিশ্রমিকসহ বিভিন্ন খরচের ওপর প্রযোজ্য আয়কর থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। অনুষ্ঠানে অস্কারজয়ী কিংবদন্তি সংগীতজ্ঞ এ আর রহমানসহ দেশী-বিদেশি দুই শতাধিক শিল্পী ও কলাকুশলী অংশগ্রহণ করেন।

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম সই করা আদেশ সূত্রে এসব তথ্য জানা গেছে। গত ২৮ মার্চ এ বিষয়ে সিন্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে। শনিবার (২ এপ্রিল) এনবিআরের জনসংযোগ দপ্তর সূত্রে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে। এনবিআরের আদেশে বলা হয়েছে, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) কর্তৃক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনকে কেন্দ্র করে দেশি-বিদেশি শিল্পী ও কলাকুশীদের অংশগ্রহণে ২৯ মার্চে আয়োজিত অনুষ্ঠানের জন্য অংশগ্রহণকারীদের ফি বা পারিশ্রমিক, আবাসন বা হোটেল ভাড়া, বিমান ভাড়া, যাতায়াতসহ অন্যান্য খরচের ওপর প্রযোজ্য সব প্রকার আয়কর প্রদান থেকে অব্যাহতি দেওয়া হলো।

এছাড়া অনুষ্ঠানের ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান কর্তৃক অনুষ্ঠানের জন্য বিদেশ থেকে আমদানিতথ্য বিভিন্ন যন্ত্রপাতি, সাউন্ড সিস্টেমস, লাইট, এলইডি স্ক্রিন, স্টেজ নির্মাণ সামগ্রী ও আতশবাজী সামগ্রীর ওপর আরোপণীয় উৎস আয়কর এবং টেলিভিশন প্রোডাকশন ব্যয়ের ওপর আরোপণী সব প্রকার আয়কর হতে অব্যাহতি দেওয়া হয়েছে। তবে শর্ত রয়েছে, কর অব্যাহতিপ্রাপ্ত অর্থ দেশের ক্রিকেটের সামগ্রিক উন্নয়ন কার্যক্রমে ব্যয় করতে হবে। এ আদেশ ২৮ মার্চ থেকে কার্যকর ধরা হয়েছে।

গত ২৯ মার্চ সন্ধ্যায় অনুষ্ঠিত হয় ‘ক্রিকেট সেলিব্রেটস মুজিব ১০০’ শীর্ষক মেগা কনসার্ট। এতে ২৪০ জনের বহরসহ অংশ নিয়েছেন সংগীতজ্ঞ এ আর রহমান। তিনি বঙ্গবন্ধুকে নিয়ে দুটি গান করেছেন। এর পাশাপাশি ৩৫টি গান শুনিয়েছেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজনে অনুষ্ঠিত হয়েছে এ কনসার্ট। এতে এ আর রহমানের আগে পারফর্ম করেন বাংলাদেশের কালজয়ী ব্যান্ড মাইলস ও ফোকসম্রাজ্ঞী মমতাজ। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে বিসিবির আয়োজনে ২০২০ সালের মার্চে হওয়ার কথা ছিল ‘মুজিববর্ষ কনসার্ট’। করোনার কারণে সেই অনুষ্ঠান স্থগিত করতে বাধ্য হয় বিসিবি। করোনার প্রকোপ কমায় এবার ‘ক্রিকেট সেলিব্রেটস মুজিব হানড্রেড’ নামে সেই কনসার্ট ফের আয়োজনের সিদ্ধান্ত নেয় ক্রিকেট বোর্ড।

আরো পড়ুন: পরিচর্যায় অটিজম বৈশিষ্ট্যসম্পন্নরা সম্পদ হয়ে উঠবে

শেয়ার করুন

আরো খবর