শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০২:১২ পূর্বাহ্ন

বিশ্বব্যাপী স্বামীদের চেয়ে স্ত্রীদের আয় ৫০ শতাংশেরও কম : গবেষণা

অনলাইন ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১৩ অক্টোবর, ২০২১
  • ৪৩
প্রতীকী ছবি

স্বামীদের তুলনায় স্ত্রীদের আয়ের পার্থক্য নিয়ে একটি আন্তর্জাতিক গবেষণা হয়েছে। তাতে দেখা গেছে, বিশ্বব্যাপী স্বামীদের তুলনায় স্ত্রীদের আয় ৫০ শতাংশেরও কম। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

বিবিসি বলছে, লিঙ্গ ভেদে আয় বৈষম্য নিয়ে এটিই প্রথম ঘরোয়া তথ্যভিত্তিক আন্তর্জাতিক জরিপ।

পৃথিবীর ৪৫টি দেশের ১৯৭৩ থেকে ২০১৬ সালের মধ্যকার তথ্য উপাত্ত নিয়ে গবেষণাটি পরিচালিত হয়েছে। এই ৪৩ বছরে স্বামী স্ত্রীদের মাঝে ২০ শতাংশ আয় বৈষম্য কমেছে।

ভারতের ব্যাঙ্গালোরের ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের সেন্টার ফর পলিসির দুজন গবেষক অধ্যাপক হেমা স্বামীনাথান ও অধ্যাপক দীপক মালগান গবেষণাটি চালিয়েছেন। ৪৫টি দেশের ১৮ থেকে ৬৫ বছর বয়সী মানুষজনের ২৮ লাখ ৫০ হাজার ঘরোয়া তথ্য বিশ্লেষণ করা হয়েছে। লুক্সেমবার্গ ইনকাম স্টাডি (এলআইএস) নামের একটি অলাভজনক সংস্থা এসব তথ্য সংগ্রহ করে।

আয়ের সমতার দিক থেকে ভাল অবস্থানে রয়েছে ডেনমার্ক, ফিনল্যান্ড, আইসল্যান্ড, নরওয়ে ও সুইডেন।

অধ্যাপক হেমা স্বামীনাথান বলেন, ‘সাধারণত আমরা ধরে নেই, সংসারে আয়ের ক্ষেত্রগুলিতে সমতার চর্চা রয়েছে। কিন্তু বেশিরভাগ সময় সংসারে বড় ধরনের অসমতা থেকে যায়। আমরা সেই জায়গাটি সম্পর্কে পরিষ্কারভাবে জানতে চেয়েছি।’

অধ্যাপক স্বামীনাথান বলেন, গৃহিণী হিসেবে স্ত্রীদের অবদান ও কর্মকাণ্ডের মূল্যায়ন দৃশ্যমান নয়। অন্য দিকে নগদ অর্থ দৃশ্যমান। ফলে কোনো স্ত্রী চাকরি করলে তার বেতনের অর্থকে সংসারে বিশেষ গুরুত্বের সঙ্গে দেখা হয়। এর মাধ্যমে নারী ক্ষমতায়িত হয় এবং সংসারে তার কথার মূল্যায়ন বাড়ে। বাড়তি আয় তার অধিকারের দাবিকে জোরালো করে। এমনকি নির্যাতনের স্বীকার নারীরা তাদের আয়ের কারণে নির্যাতন থেকে মুক্তি পেতে পারে।’

আরও পড়ুন: করোনায় আরও ১৭ জনের মৃত্যু

শেয়ার করুন

আরো খবর