বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৯:৪৬ পূর্বাহ্ন

চাঁপাইনবাবগঞ্জে অনলাইনে জাতীয় পরিচয়পত্র সেবা

ক্রাইম এক্সপ্রেস ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ৪ মে, ২০২০
  • ১০৫
করোনাভাইরাসজনিত কারণে সরকারি ছুটিতে চালু করা জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) অনলাইন সেবায় ব্যাপক সাড়া পড়েছে। নির্বাচন কমিশনের জাতীয় পরিচয়পত্র অনুবিভাগ থেকে এ তথ্য জানা গেছে।

চাঁপাইনবাবগঞ্জেও অনলাইনে হচ্ছে জাতীয় পরিচয়পত্র সেবা কার্যক্রম। এর আগে গত সোমবার (২৭ এপ্রিল) নির্বাচন কমিশনের এনআইডি অনুবিভাগ থেকে অনলাইনের মাধ্যমে ভোটারদের ছয় ধরনের সেবা প্রদানের কার্যক্রম শুরু করে। এতে ভোটার হিসেবে নিবন্ধিতদের জাতীয় পরিচয়পত্রের কপি সংগ্রহ, জাতীয় পরিচয়পত্রের নম্বর সংগ্রহ, জাতীয় পরিচয়পত্র সংশোধন, হারানো জাতীয় পরিচয়পত্রের জন্য আবেদন, নতুন ভোটার নিবন্ধন ও এসএমএস সেবা।

সেবাগুলোর মধ্যে নতুন ভোটাররা এসএমএসের মাধ্যমে তাদের জাতীয় পরিচয়পত্র নম্বর জানা এবং অনলাইনের মাধ্যমে পরিচয়পত্রের অনলাইন কপি ডাউনলোড ও প্রিন্ট বেশি হচ্ছে বলে জানা গেছে।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, ভোটাররা অনলাইন সার্ভিসে প্রচুর সাড়া দিচ্ছেন। এনআইডির অনলাইন কপি সংগ্রহকারীদের বেশিরভাগই নতুন ভোটার। এছাড়া এসএমএস সহ অন্যান্য সার্ভিসে ভোটারদের সাড়া রয়েছে।

সর্বশেষ হালনাগাদ ভোটার তালিকায় ভোটার যুক্ত হয়েছে। নতুন নিবন্ধিত ভোটাররা এখনও কার্ড পাননি। অনলাইন সার্ভিসের মাধ্যমে তারা এনআইডি’র কপি সংগ্রহ করতে পারছেন। অনলাইনের এই সেবা পেতে ভোটারকে https://services.nidw.gov.bd সাইটে প্রবেশ করতে হবে।

মোবাইলে এসএমএসের মাধ্যমে এনআইডি নম্বর পাওয়ার পদ্ধতি: nid লিখে 105 প্রেরণ করতে হবে। ফিরতি SMS এর মাধ্যমে NID নম্বর প্রেরণ করা হবে।

রেজিস্ট্রেশন করেছেন কিন্তু NID কার্ড পাননি তারা https://services.nidw.gov.bd ওয়েব সাইটে ‘অন্যান্য তথ্যের’ ট্যাবে গিয়ে NID নম্বর লিংকে Form নম্বর ও DOB (Date of Birth) দিলে NID নম্বর পাবেন ।

যারা NID নম্বর পেয়েছেন তারা online portal এ NID এর তথ্য ও মোবাইল নম্বর দিয়ে রেজিস্ট্রেশন করে online portal এ login করতে পারবেন। login এরপর আবেদনকারী ফরমের অ্যান্ট্রি করা সব ডাটা দেখতে পারবেন। নিবন্ধিত ব্যক্তি যদি আগে কার্ড না পেয়ে থাকেন, তিনি চাইলে পোর্টাল হতে NID copy সংগ্রহ করতে পারবেন।

রমজান মাসে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের হেল্পলাইন কল সেন্টারে ১০৫ নম্বরে ফোন করে সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সেবা পাওয়া যাবে।

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাচন কর্মকর্তা কায়ছার মোহাম্মদ জানান, করোনাভাইরাসে সংকটময় পরিস্থিতিতে জাতীয় পরিচয়পত্র জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে অনলাইনে সেবা কার্যক্রম চালু করেছে জাতীয় পরিচয়পত্র অনুবিভাগ। চাঁপাইনবাবগঞ্জের মানুষ এই সেবা নিতে পারছেন।

শেয়ার করুন

আরো খবর