বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৫:৫৬ পূর্বাহ্ন

জার্মানিতে লকডাউন বাড়লেও শিথিল

অনলাইন ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৭ মে, ২০২০
  • ৯৬

জার্মানিতে কোভিড-১৯ মহামারির প্রথম পর্যায় শেষ হয়েছে বলে ঘোষণা করেছেন দেশটির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। বুধবার তিনি জার্মানির প্রদেশগুলোর মুখ্যমন্ত্রীদের সঙ্গে মহামারির সর্বশেষ অবস্থা নিয়ে আলোচনায় বসেন। এরপরই তিনি এ ঘোষণা দেন। তারপরেও দেশটিতে বিধিনিষেধের মেয়াদ আরো এক মাস বৃদ্ধি করা হয়েছে। তবে কিছু কিছু ক্ষেত্রে শর্ত শিথিল করা হয়েছে।
বুধবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে ভিডিও কনফারেন্সে সামগ্রিক অবস্থা নিয়ে আলোচনা করেন মার্কেল। এতে লকডাউন ৫ জুন পর্যন্ত বৃদ্ধির বিষয়ে সিদ্ধান্ত হয়। এ সময় মার্কেল বলেন, কোভিড-১৯ মহামারির প্রথম পর্যায় শেষ হয়ে গেছে। জার্মানির মানুষ যে বিধিনিষেধ মেনে চলেছেন এটি তারই সুফল।

ভবিষ্যতে কি হবে তাও নির্ভর করছে মানুষের আচরণের ওপরেই। তিনি আরো বলেন, জার্মানি একটি ফেডারেশন। ফলে প্রতিটি প্রদেশ নিজের মতো করে কোভিড-১৯ মোকাবেলা করছে। কিন্তু সোশ্যাল ডিস্টেন্সের ক্ষেত্রে পুরো দেশকে একই নীতি মেনে চলতে হবে।
যেসব বিষয়ে নিয়ম শিথিল করা হচ্ছে তার মধ্যে রয়েছে মানুষের সঙ্গে দেখা করা ও স্বল্প পর্যায়ে ভ্রমণের সুযোগ। এতদিন শুধু পরিবার ও নিজের বাসস্থানের মধ্যেই মানুষ থাকতে পারতো। তবে এখন চাইলে পরিবারসহ অন্য পরিবারের সদস্যদের সঙ্গে দেখা-সাক্ষাত করতে পারবে। তবে সেটি নির্দিষ্ট থাকবে যাতে কেউ আক্রান্ত হলে সহজেই তার সংস্পর্শে কারা এসেছিলো তা নির্ণয় করা যায়। পাশাপাশি দোকানপাট খুলে দেয়া হয়েছে জার্মানিতে। চালু করা হবে বুন্দেসলীগাও। শিশুদের স্কুল চালু করার কথা জানালেও এ বিষয়ে প্রদেশগুলো আলাদা নিয়ম জারি করতে পারবে বলেও জানান মার্কেল।

শেয়ার করুন

আরো খবর