বুধবার, ২৫ মে ২০২২, ১২:১৩ অপরাহ্ন

জেনেভা ক্যাম্পে ভাইরাসের উপসর্গ নিয়ে ১৩ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় রবিবার, ৩ মে, ২০২০
  • ৯৯

রাজধানীর মোহাম্মদপুরে জেনেভা ক্যাম্পে এ পর্যন্ত করোনায় আক্রান্ত তিনজনকে শনাক্ত করা হলেও প্রাণঘাতি ভাইরাসের উপসর্গ নিয়ে অন্তত ১৩ জনের মৃত্য হয়েছে। কিন্ত অজানা কারণে আটকে পড়া পাকিস্তানিদের এই ক্যাম্পের বাসিন্দারা বিষয়টি গোপনে রেখেছেন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষও তা খতিয়ে দেখেনি।

গত ২৬ মার্চ লকডাউনের পর ঝুঁকি মাথায় রেখে আটকে পড়া পাকিস্তানিদের এই ক্যাম্পের সবগুলো ফটক বন্ধ করা হলেও ভেতরের জীবনযাত্রায় কোনো পরিবর্তন না হওয়ায় করোনাভাইরাস সংক্রমণের শঙ্কা থেকেই গিয়েছিল।

লকডাউনের ৩৬ দিন গড়ানোর পর শনিবার খোঁজ নিয়ে জানা যায়, গত তিন সপ্তাহে এক নারী ও শিশুসহ অন্তত ১৩ ক্যাম্পবাসী মারা গেছেন।

ওই এলাকায় দায়িত্বরত কয়েকজন পুলিশ সদস্য ও ক্যাম্পবাসী কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, গত এপ্রিল মাসের মাঝামাঝিতে দুদিনের ব্যবধানে দুই ভাই মারা যাওয়ার মধ্য দিয়ে জেনেভা ক্যাম্পে মৃত্যু শুরু হয়। এদের একজনের বয়স ৩০ বছর অন্যজনের বয়স ৫০। এরপরে আরও কয়েকজনের মৃত্যূ ঘটে।

এদের কেউ কেউ হাসপাতালে গেলেও সবাই যাননি। কারও দাফন হয়েছে কোভিড-১৯ রোগীদের জন্য নির্ধারিত খিলগাঁও তালতলা কবরস্থানে। কারও দাফন হয়েছে রায়েরবাজার কবরস্থানে।

জেনেভা ক্যাম্পের ‘নন লোকাল রিলিফ কমিউনিটি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান এসএম সীমা কোরাইশী বলেন, ‘ক্যাম্পে গত ১৫ এপ্রিল থেকে এ পর্যন্ত ১৩ জন মারা গেছেন। এদের সবার মধ্যে ‘করোনা উপসর্গ’ ছিল। যাদের হাসপাতালে গিয়ে মৃত্যু হয়েছে, তাদের কাউকে দাফনের দুই-তিন দিন পর হাসপাতাল থেকে ফোনে করোনাভাইরাস পজিটিভ বলে পরিবারকে জানানো হয়েছিল।’

তিনি আরও বলেন, ‘প্রায় সবাই তথ্য গোপন করে রাখতে চান। করোনা উপসর্গ শ্বাসকষ্ট, জ্বর, গলাব্যথা নিয়ে কেউ কেউ বাসায় মারা যান। জানাজানি হওয়ার ভয়ে হাসপাতালে যায়না। করোনা আক্রান্ত হলে বা কারো করোনাভাইরাস উপসর্গ থাকলে কেউ বলতে চায় না। আর মৃত্যু হলে প্রতিবেদন পাওয়ার আগেই দাফন হওয়ায় পুরো বিষয়টি ঢাকা পড়ে যায়।’

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর সৈয়দ হাসান নূর ইসলাম জানান, ক্যাম্পে তিনজন করোনা করোনা রোগী শনাক্ত হয়েছে এবং তাদের মধ্যে একজন মারা গেছে। এর বাইরেও গত কয়েকসপ্তাহে আরো কিছু মৃত্যুর খবর তিনি শুনেছেন। তবে তারা করোনা আক্রান্ত ছিলেন কিনা, সেটা তার জানা নেই।

জেনেভা ক্যাম্পের করোনা সংক্রমণ ও মৃত্যুর বিষয়ে ডিএমপির তেজগাঁও বিভাগের উপকমিশনার বিপ্লব বিজয় তালুকদার বলেন, আমাদের জানামতে জেনেভা ক্যাম্পে দুজন করোনা রোগী রয়েছেন। তাদের ব্যাপারে খোঁজ-খবর রাখা হচ্ছে। তবে কারো মৃত্যুর কোনো তথ্য আমাদের কাছে নেই।

শেয়ার করুন

আরো খবর