বুধবার, ২২ মার্চ ২০২৩, ১২:১৪ পূর্বাহ্ন

ঠাকুরগাঁও শহরের প্রবেশমুখই যেন টার্মিনাল

ঠাকুরগাঁও প্রতিনিধি
  • আপডেট সময় বুধবার, ৩০ নভেম্বর, ২০২২
  • ৭৪

সব রকম ব্যবস্থা রেখে আলাদাভাবে টার্মিনাল স্থাপন করা হলেও রাখা হচ্ছে না ট্রাক। শহরের প্রবেশ মুখ মহাসড়কের পাশেই করা হচ্ছে যত্রতত্র পার্কিং। ফলে যানজট লেগে থাকার পাশাপাশি প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা।

আরও পড়ুনঃপরাজয়ের খবরে বিজয়ী প্রার্থীর কর্মী-সর্থকদের ওপর হামলা

যানজট মুক্ত রাখতে সকাল থেকে কাজ করেন ট্রাফিক পুলিশ সদস্যরা। অন্যদিকে মহাসড়কের পাশে যত্রতত্র পার্কিংয়ে ব্যস্ত ট্রাক ড্রাইভাররা। ঠাকুরগাঁও শহরের পুরাতন বাসস্ট্যান্ড এলাকার প্রতিদিনের চিত্র।

অথচ শহরের দুই কিলোমিটার দূরে সব সুবিধা দিয়ে নির্মাণ করা ট্রাক টার্মিনালটি সব সময় ফাঁকা পড়ে থাকে। কিন্তু শহরের প্রবেশ মুখে পার্কিং করে রাখা হচ্ছে সারি সারি ট্রাক। মহাসড়কের ওপরেই যানবাহন মেরামতের কাজও করা হয়।

এতে আশপাশে সব সময় সৃষ্টি হচ্ছে তীব্র যানজট। প্রায়ই ঘটছে দুর্ঘটনা। এ অবস্থা নিরসনে প্রশাসনের হস্তক্ষেপ চান পৌরবাসী, ট্রাক শ্রমিক ও মালিক সমিতি।

ঠাকুরগাঁও জেলা ট্রাক ট্যাংকলরি কাভার্ড ভ্যান ও পিকআপ শ্রমিক ইউনিয়নের সভাপতি সোহরাব হোসেন বলেন, এই ট্রাকগুলোকে টার্মিনালে রেখে যানজটমুক্ত করে যাতে সুশৃঙ্খলভাবে ট্রাক ড্রাইভাররা কাজ করে, সেই পদক্ষেপ নেয়া হয়েছে।

ঠাকুরগাঁও জেলা ট্রাক ট্যাংকলরি কাভার্ড ভ্যান ও পিকআপ মালিক সমিতির সভাপতি মো. আসাদুজ্জামান বলেন, একটি ব্যবসায়িক সিন্ডিকেট তদের নিজের স্বার্থকে চরিতার্থ করার জন্য এই টার্মিনালে কোনো ট্রাক বা কোনো ওয়ার্কশপ আসতে তারা বাধা প্রদান করতেছে।

রাস্তায় যত্রতত্র পার্কিংয়ে যানজট নিরসনে হিমশিম খাচ্ছেন বলে জানান ট্রাফিক পুলিশের সদস্য আব্দুল জব্বার। তিনি বলেন, যথেষ্ট চেষ্টা করি। কিন্তু যেখানে সেখানে পার্কিং করার জন্য আমাদের কাজে কিছুটা ব্যাঘাত ঘটে।

শহর যানজট মুক্ত রাখতে সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা চলছে। সিদ্ধান্তের পর ব্যবস্থা নেয়া হবে বলে জানান জেলা প্রশাসক।

ঠাকুরগাঁও জেলা প্রশাসক মাহবুবুর রহমান বলেন, ট্রাক এবং বাস তাদের জন্য নির্ধারিত যে জায়গা সেখানে তারা চলে যাবে। এটা বাস্তবায়নের জন্য প্রথমত তাদের সঙ্গে আমরা বসবো। এরপর আইনগত পদক্ষেপে যাবো।

শহরে যানজট নিরসনের লক্ষে ২০১৭ সালে ঠাকুরগাঁও সদরের জগন্নাথপুর এলাকায় ত্রিশ হাজার বর্গফুট জমিতে মালিক সমিতি ও শ্রমিক ইউনিয়নের যৌথ উদ্যোগে টার্মিনালটি স্থাপন করা হয়।

আরও পড়ুনঃ১০ টাকায় টিকিট কেটে চোখ পরীক্ষা করালেন প্রধানমন্ত্রী

শেয়ার করুন

আরো খবর