বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৫:১৫ পূর্বাহ্ন

তামিমের কাছে যে তিন বোলার ‘কঠিন’

স্পোর্টস ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২৯ এপ্রিল, ২০২০
  • ১০০

বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রায় ১৩ বছর কাটিয়ে দিয়েছেন তামিম ইকবাল। পুরো ক্যারিয়ারে বিশ্বজুড়ে সব দেশে কত শত বোলারেরই না মুখোমুখি হয়েছেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। খেলেছেন ইংলিশ কাউন্টি ক্রিকেটসহ বেশ কয়েকটি দেশের ফ্র্যাঞ্চাইজি লীগেও। সেই অভিজ্ঞতা থেকেই তামিম বলছেন, তার খেলা সবচেয়ে কঠিন বোলার সাঈদ আজমল, মরনে মরকেল ও রবি চন্দন অশ্বিন।

ফেসবুক লাইভে ৩১ বছর বয়সী এই ব্যাটসম্যান বলেন, ‘বেশ কয়েকজন বোলারের বিপক্ষে আমাকে কঠিন পরীক্ষা দিতে হয়েছে। তাদের মধ্যে রয়েছেন সাঈদ আজমল। সাবেক এই পাকিস্তানি অফ স্পিনার কখন যে কি রকম বল করতো সেটা বুঝে ওঠা কঠিন ছিল। দ্বিতীয় জন দক্ষিণ আফ্রিকার সাবেক পেসার মর্নে মরকেল। বাঁ-হাতি ব্যাটসম্যানদের জন্য ভয়ঙ্কর এক বোলার ছিল সে।

বিশেষত টেস্ট ক্রিকেটে। ভারতীয় অফ স্পিনার রবিচন্দন অশ্বিনও বেশ ভুগিয়েছে।
এর আগে সাকিব আল হাসানও মুখোমুখি হওয়া তার তিন কঠিন বোলারের তালিকায় রেখেছিলেন মর্নে মরকেলকে। সাকিবের তালিকায় আরো ছিলেন শ্রীলঙ্কার কিংবদন্তি অফ স্পিনার মুত্তিয়া মুরালিধরন ও ইংলিশ পেসার জোফরা আর্চার।

ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি রান তামিম ইকবালের। ২০৭ ওয়ানডেতে ৩৬.৭৪ গড়ে করেছেন ৭ হাজার ২০২ রান। সেঞ্চুরি ১৩ ও হাফ সেঞ্চুরি করেছেন ৪৭টি। আর ৭৮ টি-টোয়েন্টিতে তামিমের রান ১ হাজার ৭৫৮। গড় ২৪.০৮। শতক ১টি ও অর্ধশতক ৭টি। টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ রান তামিমের। ৬০ টেস্টে ৯ সেঞ্চুরি ২৭ ফিফটিতে করেছেন ৪ হাজার ৪০৫ রান। সাদা পোশাকের ক্রিকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানসংগ্রাহক মুশফিকুর রহীমের রান ৪ হাজার ৪১৩ রান।

শেয়ার করুন

আরো খবর