রবিবার, ২৯ জানুয়ারী ২০২৩, ০৮:২৬ পূর্বাহ্ন

দৃষ্টিভঙ্গির পরিবর্তন দাবিতে নাগরিক সংলাপ অনুষ্ঠিত

নোয়াখালী প্রতিনিধি
  • আপডেট সময় রবিবার, ২৭ নভেম্বর, ২০২২
  • ২৯

সবার মাঝে ঐক্য গড়ি, নারী ও শিশু নির্যাতন বন্ধ করি এই প্রতিপাদ্য নিয়ে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে নাগরিক সমাজ, প্রশাসন ও নীতিনির্ধারকদের মধ্যে নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়। শনিবার সকাল থেকে মাইজদী বিআরডিবি মিলনায়তনে অনুষ্ঠিত এ সংলাপ আয়োজন করে নারী অধিকার জোট ও এনআরডিএস।

আরও পড়ুনঃসরকার যেখানে ভালো মনে করে সেখানেই অনুমতি: স্বরাষ্ট্রমন্ত্রী

নারীর বিরুদ্ধে সংগঠিত সকল প্রকার বৈষম্য, নির্যাতন ও সহিংসতার বিরুদ্ধে জনমত গড়ে তোলার ল¶্যে নারী অধিকার জোট, এনআরডিএস এবং অন্যান্য বেসরকারি উন্নয়ন সংগঠন ২৫ নভেম্বর থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত প্রতিরোধ প¶ পালন করছে।

সংলাপে প্রধান অতিথি হিসেবে উপিস্থত ছিলেন জেলা প্রশাসক দেওয়ান মাহবুবুর রহমান। নোয়াখালী নারী অধিকার জোটের সভাপতি লায়লা পারভীনের সভাপতিত্বে আলোচনায় অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ইসরাত সাদমিন, অতিরিক্ত পুলিশ সুপার সদর সার্কেল মোর্ত্তাহিন বিল্লাহ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মোহাম্মদ সেলিম হোসেন ও প্রভাষক মুনিয়া মানজুর, এনআরডিএস এর নির্বাহী পরিচালক আবদুল আউয়াল, গান্ধী আশ্রম ট্রাস্টের পরিচালক রাহা নব কুমার, বন্ধনের প্রধান নির্বাহী মো. আমিনুজ্জামান, আওয়ামী লীগ নেত্রী রৌশন আক্তার লাকী, বিএনপি নেত্রী পারভীন আক্তার।

নাগরিক সংলাপে আলোচকরা বলেন, নারীর প্রতি সহিংসতা, নির্যাতন বন্ধে প্রয়োজন রাজনৈতিক দলের শক্তিশালী ভূমিকা। সহিংসতা, নির্যাতন, ধর্ষণ বৃদ্ধির পেছনে রয়েছে সামাজিক, রাজনৈতিক ও মনস্তাত্বিক কারণ। এজন্য পরিবার এবং শিক্ষা পক্রিয়ার শুরু থেকে ছেলে মেয়েদের সামাজিক ও নৈতিক শি¶া দিতে হবে। সহ-শি¶া, খেলাধূলা এবং সাংস্কৃতিক চর্চার পরিবেশ সৃষ্টির পাশাপাশি নারীদের এগিয়ে যাওয়ার জন্য উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে হবে।

আলোচকগণ, নারীর নিরাপদ চলাচলের জন্য নারীবান্ধব গণপরিবহনের দাবী জানান এবং আইনশৃঙ্খলা বাহিনীর পাশাপাশি নির্যাতন প্রতিরোধে সকলকে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান।

আরও পড়ুনঃবঙ্গবন্ধু টানেলের প্রথম টিউবের কাজ সমাপ্তি ঘোষণা

শেয়ার করুন

আরো খবর