মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৪:০৯ অপরাহ্ন

নারীর সমঅধিকার নিশ্চিতে যথাযথ ভূমিকা রাখার আহ্বান

স্টাফ রিপোর্টার
  • আপডেট সময় বুধবার, ১৯ জানুয়ারী, ২০২২
  • ১০৯
নারীর সমঅধিকার নিশ্চিতে যথাযথ ভূমিকা রাখার আহ্বান
ছবি : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

নারীর সমঅধিকার নিশ্চিত ও তাদের সামাজিকভাবে সুরক্ষিত রাখার বিষয়ে জেলা প্রশাসকদের যথাযথ ভূমিকা রাখার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

বুধবার (১৯ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত মন্ত্রিপরিষদ বিভাগের উদ্যোগে ‘জেলা প্রশাসক সম্মেলন ২০২২’ এ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে তিনি এ কথা বলেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, সরকারি সেবাসমূহ তৃণমূলে পৌঁছে দিতে জেলা প্রশাসকরা অগ্রণী ভূমিকা পালন করেন। দেশে যে উন্নয়ন কর্মযজ্ঞ চলছে তা বাস্তবায়নে জেলা প্রশাসকরা সরাসরি কাজ করছেন। উন্নয়ন কার্যক্রমের সফলতা বহুলাংশেই তাদের উপর নির্ভরশীল।

স্পিকার বলেন, ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে সাধারণ জনগণের সরকারি সেবা জেলা প্রশাসকরা নিশ্চিত করেন। করোনাকালীন সময়ে খাদ্য বিতরণে সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য জেলা প্রশাসকদের ভূমিকা ছিল প্রশংসনীয়।

তিনি বলেন, সরকারের জবাবদিহিতা, স্বচ্ছতা ও প্রতিশ্রুতি বাস্তবায়নের বিষয়টি সংসদের মাধ্যমে নিশ্চিত করা হয়। সংসদীয় স্থায়ী কমিটিসমূহের মাধ্যমে জবাবদিহিতার কার্যক্রম আরও জোরদার হয়েছে৷ এভাবে, আইনসভা ও নির্বাহী বিভাগের মাঝে সামঞ্জস্য রক্ষা করে দেশ এগিয়ে যাচ্ছে।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আজ বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে সামিল হয়েছে। আজকের বাংলাদেশ আর তলাবিহীন ঝুড়ি নয়, বাংলাদেশ আজ উন্নয়ন বিস্ময়। প্রধানমন্ত্রীর নেতৃত্বে আজ দারিদ্র্য ২১ ভাগে নেমে এসেছে৷

তিনি বলেন, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন, শতভাগ বিদ্যুতায়ন, নারীর ক্ষমতায়ন প্রতিটি ক্ষেত্রে সফলতার স্বাক্ষর রেখে দেশ এগিয়ে যাচ্ছে। সারা বিশ্বে কোভিড প্রভাব পড়লেও বাংলাদেশে অর্থনীতির চাকা সচল রাখা ও মানুষের জীবন সুরক্ষা সম্ভব হয়েছে।

এ সময় ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশ বিনির্মাণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহীত কার্যক্রমসমূহ বাস্তবায়নে জেলা প্রশাসকদের নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান জানান স্পিকার।

আরও পড়ুন : খসড়া না পড়েই বিএনপির মন্তব্য ‘না বলা বাতিকের’ প্রমাণ

শেয়ার করুন

আরো খবর