শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৫:৩৭ পূর্বাহ্ন

নিষেধাজ্ঞার জবাবে যুক্তরাষ্ট্রকে উত্তর কোরিয়ার হুমকি

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২
  • ৪৩
নিষেধাজ্ঞার জবাবে যুক্তরাষ্ট্রকে উত্তর কোরিয়ার হুমকি
ছবি : সংগৃহীত

সম্প্রতি সমুদ্রে মিসাইল পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। জাপান ও দক্ষিণ কোরিয়া প্রাথমিকভাবে মনে করেছিল, উত্তর কোরিয়া হয়তো পরমাণু অস্ত্রের পরীক্ষা করেছে। 

ওই পরীক্ষার পরই উত্তর কোরিয়ায় ব্যালিস্টিক মিসাইল পরীক্ষার সঙ্গে যুক্ত বেশ কয়েকজনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে যুক্তরাষ্ট্র। উত্তর কোরিয়ার ওপর আগে থেকেই একাধিক মার্কিন এবং জাতিসংঘের নিষেধাজ্ঞা জারি আছে, নতুন এই নিষেধাজ্ঞা তার ওপর যুক্ত হলো।

এদিকে শুক্রবার উত্তর কোরিয়া ফের অজ্ঞাত মিসাইল নিক্ষেপ করেছে বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়া ও জাপানের কর্মকর্তারা। স্থানীয় সময় শুক্রবার দুপুরে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়। এক সপ্তাহেরও বেশি কিছু সময়ের মধ্যে এনিয়ে তৃতীয় দফায় ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করলো পূর্ব এশিয়ার পারমাণবিক শক্তিধর এই দেশটি।

এদিকে উত্তর কোরিয়ার এই মিসাইল নিক্ষেপের বিষয়টি জাপানের কোস্টগার্ডও শনাক্ত করেছে। তারা এটিকে মিসাইল অথবা ব্যালিস্টিক মিসাইল হতে পারে বলে উল্লেখ করেছে। স্থানীয় সময় দুপুর ২টা ৫৫ মিনিটে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়।

জাপানের কোস্টগার্ডের মুখপাত্র বার্তাসংস্থা এএফপি’কে জানিয়েছেন, ক্ষেপণাস্ত্রটি ঠিক কোথায় পড়েছে সেটি তারা বিশ্লেষণ করছেন। এছাড়া একটি নাকি একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছিল, সেটিও খতিয়ে দেখছেন তারা।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের সর্বশেষ নিষেধাজ্ঞার পর এবার মুখ খুলেছে পিয়ংইয়ং। তাদের দাবি, সম্পূর্ণ বিনা কারণে যুক্তরাষ্ট্র নতুন নিষেধাজ্ঞা জারি করেছে। উত্তর কোরিয়ার সরকারি সংবাদপত্রে বৃহস্পতিবার দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্রের একটি বিবৃতি ছাপা হয়েছে।

আরও পড়ুন : ১২ কোটি টাকার আইস জব্দ

শেয়ার করুন

আরো খবর