সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০২:০৭ অপরাহ্ন

ইউক্রেনকে আকাশ প্রতিরক্ষা দিতে ন্যাটোর তৎপরতা

অনলাইন ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২
  • ২৯
ছবি : সংগৃহীত

ইউক্রেনে রাশিয়ার প্রচণ্ড ক্ষেপনাস্ত্র হামলার মুখে দেশটির জন্য আধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সরবরাহের ঘোষণা দিয়েছে ন্যাটোর নেতৃত্বাধীন মিত্র দেশগুলো। ক্ষেপনাস্ত্র ও রাডার সরবরাহের বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স ও নেদারল্যান্ডস। এর আগে যুক্তরাষ্ট্রও একই ধরনের প্রতিশ্রুতি দিয়েছে। অন্যদিকে জার্মানি থেকে উচ্চ প্রযুক্তির সমরাস্ত্র ইতোমধ্যে ইউক্রেনে পৌঁছেছে।

ব্রাসেলসে ন্যাটোর সদর দপ্তরে ইউক্রেনের মিত্র ৫০টি দেশের বৈঠকের পর এই প্রতিশ্রুতিগুলো পাওয়া যায়। কিয়েভ এই সম্মেলনকে ঐতিহাসিক বলে অভিনন্দন জানিয়েছে। ইউক্রেন জানিয়েছে সোমবার ও মঙ্গলবার রাশিয়া ১০০টিরও বেশি ক্ষেপনাস্ত্র হামলা চালিয়েছে এবং জ্বালানি অবকাঠামো ও বেসরকারি স্থাপনায় চালানো হামলায় কয়েক ডজন ড্রোন ব্যবহার করেছে। প্রথম দিনের হামলায় নিহত হয়েছে কমপক্ষে ১৯ জন। খবর বিবিসির।

রাশিয়ার হামলায় ইউক্রেনের বেশ কয়েকটি শহরের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা ও পানির সরবরাহ মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে। কর্তৃপক্ষ জানিয়েছে রাজধানী কিয়েভে এখন বিদ্যুৎ রেশনিং করে চলতে হচ্ছে। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, এই হামলা সম্প্রতি রাশিয়ার সঙ্গে তার অধিকৃত উপদ্বীপ ক্রিমিয়ার সংযোগরক্ষাকারী সেতুতে আক্রমণের প্রতিশোধ হিসেবে চালানো হয়েছে। রাশিয়া অভিযোগ করে আসছে এই হামলা ইউক্রেনের গোয়েন্দাদের মাধ্যমে চালানো হয়েছে, তবে ইউক্রেন এই অভিযোগকে বাতিল করে দিয়েছে।

আরো পড়ুন: এবারও হোঁচট খেল বার্সা

শেয়ার করুন

আরো খবর