রবিবার, ২০ জুন ২০২১, ০৫:৫৬ পূর্বাহ্ন

প্রথম এশীয় নারী নির্মাতার অস্কার জয়

অনলাইন ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ২৬ এপ্রিল, ২০২১
  • ৭৮

গোল্ডেন গ্লোব, বাফটার আসরে সাড়া ফেলে দেওয়ার পর ক্লোয়ি ঝাও এবং তার নির্মিত ছবি ‘নোম্যাডল্যান্ড’ নিয়ে চলচ্চিত্রপ্রেমী ও বোদ্ধাদের প্রত্যাশা ছিল আকাশচুম্বী। অস্কারের আসরেও তার ব্যত্যয় ঘটেনি। প্রথম এশীয় নারী নির্মাতা হিসেবে এবার অস্কার জিতেছেন চীনের চলচ্চিত্র নির্মাতা ক্লোয়ি ঝাও। তার ছবি জিতে নিয়েছে সেরা ছবির পুরস্কারও। ৩৯ বছরের ক্লোয়ি অস্কারের ৯৩ বছরের ইতিহাসে দ্বিতীয় নারী যিনি সেরা নির্মাতার পুরস্কার জিতেছেন। প্রথমজন ক্যাথরিন বিগেলো। ২০১০ সালে ‘দ্য হার্ট লকার’ ছবির জন্য সেরা নির্মাতার পুরস্কার ঘরে তোলেন মার্কিন নির্মাতা ক্যাথরিন।

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে স্থানীয় সময় রবিবার বসে অস্কার খ্যাত অ্যাকাডেমি অ্যাওয়ার্ডের আসর। চলচ্চিত্রের সবচেয়ে বড় আসরে বাজিমাত করেছে ‘নোম্যাডল্যান্ড’ । এ ছবিতে অভিনয়ের জন্য সেরা নারী অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন ফ্রান্সিস ম্যাকডরম্যান্ড। এটি ফান্সিসের তৃতীয় অস্কার।

‘নোম্যাডল্যান্ড’ দিয়ে বিশ্বব্যাপী আলোচনায় আসা ক্লোয়ি ঝাওয়ের জন্ম চীনে। বেইজিংয়ে তার বেড়ে উঠা। ১৪ বছর বয়সে ক্লোয়ি লন্ডনের বোর্ডিং স্কুলে ভর্তি হন। এরপর লস অ্যাঞ্জেলেসে চলে আসেন। সেখানে হাইস্কুল পর্ব শেষ করে ভর্তি হন চলচ্চিত্র বিষয়ক স্কুলে। আস্তে আস্তে জড়িয়ে পড়েন সিনেমায়।

শেয়ার করুন

আরো খবর