বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৪:২৩ পূর্বাহ্ন

ফুটপাতে হকার বসতে পারবে না

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় বুধবার, ৬ মে, ২০২০
  • ১১৩

করোনার মহামারি সংক্রমণ ঠেকাতে দেশে সাধারণ ছুটি চলছে। ঈদের আগে ১০ মে থেকে শপিং মল সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত খোলা থাকবে। তবে শপিং মলগুলো খুলতে দিলেও ফুটপাতে কোনো হকার বসতে দেওয়া হবে না।

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে পুলিশ প্রধান, বিজিবি প্রধান, বাংলাদেশ কোস্টগার্ড প্রধান ও আনসার ও ভিডিপি অধিদপ্তর প্রধানের কাছে এই নির্দেশনা পাঠানো হয়।

চিঠিতে বলা হয়, সরকার দেশের বিভিন্ন জেলা, উপজেলায় অভ্যন্তরীণভাবে ব্যবসা-বাণিজ্য, দোকানপাট, শপিংমল আগামি ১০ মে থেকে সীমিত আকারে চালুর সিদ্ধান্ত নিয়েছে। হাট-বাজার, ব্যবসা কেন্দ্র, দোকানপাট ও শপিংমলগুলো সকাল ১০টা থেকে বিকেল ৪টার মধ্যে সীমিত রাখতে হবে।তবে ফুটপাতে বা প্রকাশ্য স্থানে হকার, ফেরিওয়ালা বা অস্থায়ী দোকানপাট বসতে দেওয়া যাবে না।

এছাড়া নির্ধারিত ব্যবসা কেন্দ্র, দোকানপাট ও শপিং মলে ক্রেতা-বিক্রেতা উভয়ের জন্য মাস্ক বাধ্যতামূলক বলেও চিঠিতে জানানো হয়। ফলে মাস্ক ছাড়া কোনো ক্রেতা দোকান-শপিংমলে প্রবেশ করতে পারবেন না। বিক্রেতাদেরও মাস্ক ও হ্যান্ড গ্লাভস পরতে হবে।

প্রতিটি শপিংমলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহারসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ঘোষিত স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। প্রতিটি শপিংমল, বিপণিবিতানের সামনে ‘স্বাস্থ্যবিধি না মানলে মৃত্যুঝুঁকি আছে’ লিখে ব্যানার টাঙাতে বলেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আইনশৃঙ্খলা বাহিনীর প্রত্যেক সদস্যকে ঝুঁকি বিবেচনা করে সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করতেও বলা হয়েছে ওই চিঠিতে।

শেয়ার করুন

আরো খবর