শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:২৬ অপরাহ্ন

সাপের মতো দেখতে অদ্ভুত প্রাণীর খোঁজ পেলেন বিজ্ঞানীরা!

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ১ আগস্ট, ২০২১
  • ১০০

সাপের মতো দেখতে অদ্ভুত এক প্রাণীর খোঁজ পেয়েছেন বিজ্ঞানীরা। সম্প্রতি যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় সেসিলিয়ান নামে প্রাণীটির সন্ধান পাওয়া গেছে।

আনন্দবাজার পত্রিকা অনলাইনের প্রতিবেদনে বলা হয়, প্রথম দেখায় মনে হবে যেন রাবার জাতীয় কিছু পড়ে রয়েছে। কিন্তু এটিকে স্পর্শ করলেই নড়েচড়ে উঠবে ও আপনার ভুল ভাঙবে।

ধূসর রঙের ভাঁজ পড়া চামড়ার অদ্ভুতদর্শন এই প্রাণীটিকে ঘিরে হুলস্থূল পড়ে গিয়েছে ফ্লোরিডার বিজ্ঞানীমহলে। দক্ষিণ ফ্লোরিডার তামিয়ামি খাল থেকে এটিকে খুঁজে পাওয়া যায়।

অবশ্য বিশ্বে এর আগেও প্রাণীটির দেখা মিলেছে। প্রধানত নিরক্ষীয় অঞ্চল বিশেষ করে দক্ষিণ এশিয়া ও আফ্রিকার কিছু অংশে সেসিলিয়ানের দেখা মিলে। ফ্লোরিডায় এই প্রথম এটির খোঁজ পাওয়া গেলো।

সেসিলিয়ান পা-হীন উভচর প্রাণী। তাই এটি জীবদ্দশায় জল এবং স্থল উভয়স্থানেই জীবনের বিভিন্ন পর্ব কাটিয়ে থাকে। এদের মুখ এবং লেজ দেখতে প্রায় একইরকম হওয়ায় আলাদা করা কঠিন।

মিয়ামি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে দেড় কিলোমিটার দক্ষিণের এলাকা থেকে প্রাণীটিকে উদ্ধার করা হয়। এ কার্যক্রম পরিচালনা করেছে ফ্লোরিডা ফিস অ্যান্ড ওয়াইল্ডলাইফ কনজারভেশন কমিশন। ডিএনএ নমুনা পরীক্ষা করার পরই প্রাণীটিকে শনাক্ত কর সম্ভব হয়েছে।

সেসিলিয়ানের মুখে কয়েক সারি দাঁত রয়েছে। তবে সেগুলো বিপজ্জনক নয়, কেবল শিকার ধরার কাজে এগুলো ব্যবহার করে থাকে প্রাণীগুলো।

আরও পড়ুন: তালেবানের হাতে ‘নিষ্ঠুরভাবে খুন’ হয়েছেন ফটোসাংবাদিক দানিশ

https://www.youtube.com/watch?v=FBrUsEJcvvI

শেয়ার করুন

আরো খবর