বৃহস্পতিবার, ২৬ মে ২০২২, ০৩:১১ অপরাহ্ন

জুনে শেষ হবে গৌতম ঘোষের ‘কলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্রের কাজ

স্টাফ রিপোর্টার
  • আপডেট সময় শুক্রবার, ১৩ মে, ২০২২
  • ১৮
জুনে শেষ হবে গৌতম ঘোষের ‘কলকাতায় বঙ্গবন্ধু’ তথ্যচিত্রের কাজ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতায় কাটানো সময়কে তুলে আনতে ‘কলকাতায় বঙ্গবন্ধু’ শিরোনামের একটি তথ্যচিত্র নির্মাণ করছেন ভারতের স্বনামধন্য চিত্র পরিচালক গৌতম ঘোষ। আশা করা হচ্ছে, আগামী জুন মাসে এ তথ্যচিত্রটির কাজ শেষ হবে।

শুক্রবার (১৩ মে) ‘কলকাতায় বঙ্গবন্ধু’ শীর্ষক তথ্যচিত্র নির্মাণ বিষয়ক এক সংবাদ সম্মেলনের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। গৌতম ঘোষের উপস্থিতিতে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। এ সময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমও উপস্থিত ছিলেন।

ড. মোমেন জানান, কলকাতার সঙ্গে বঙ্গবন্ধুর অসংখ্য স্মৃতি জড়িত। যার বেশকিছু অংশ আমরা বঙ্গবন্ধুর নিজের লেখা অসমাপ্ত আত্মজীবনী পড়ে জানতে পারি। বঙ্গবন্ধু কখনো চিকিৎসার প্রয়োজনে, কখনো অধ্যয়নের জন্য, কখনো রাজনৈতিক নেতা হিসেবে বহুবার কলকাতায় আসা-যাওয়া করেছেন।

তিনি বলেন, কাজেই কলকাতা কেন্দ্রিক বঙ্গবন্ধুর অজানা বিষয়গুলোকে জনসম্মুখে নিয়ে আসার জন্যই আমাদের এই প্রয়াস। কারণ কলকাতা পর্বকে বাদ দিলে বঙ্গবন্ধুকে পূর্ণাঙ্গরূপে বিশ্লেষণ করার ক্ষেত্রে অপূর্ণতা থেকে যাবে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ফ্রেন্ডস অব বাংলাদেশের (ভারত চ্যাপ্টার) যৌথ উদ্যোগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কলকাতা জীবনকে উপজীব্য করে ‘কলকাতায় বঙ্গবন্ধু’ এ তথ্যচিত্র নির্মাণের উদ্যোগ নেওয়া হয়। গত ১৯ মার্চ এই তথ্যচিত্র নির্মাণ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক কলকাতায় বাংলাদেশ উপ-হাইকমিশনে স্বাক্ষরিত হয়।

আরও পড়ুন : ঐন্দ্রিলার স্লিম ফিগার দেখে অঙ্কুশের মন খারাপ

শেয়ার করুন

আরো খবর