শনিবার, ২৫ জুন ২০২২, ০৭:২৬ পূর্বাহ্ন

বাজেট ঘোষণার পর শেয়ারবাজারে দরপতন

নিজস্ব প্রতিনিধি
  • আপডেট সময় রবিবার, ১২ জুন, ২০২২
  • ১৮
বাজেট ঘোষণার পর শেয়ারবাজারে দরপতন

প্রস্তাবিত ২০২২-২৩ অর্থবছরের বাজেট ঘোষণার পর প্রথম কার্য দিবস রোববার (১২জুন) দেশের শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের সঙ্গে অধিকাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের দরপতন হয়েছেবিনিয়োগকারীরা জানান, বাজেটে তাদের প্রত্যাশা ছিলো বেশ। কিন্তু প্রস্তাবিত বাজেটে বিনিয়োগকারীদের প্রত্যাশা পূরণ হয়নি । আর এ কারণে বাজারেসেল প্রেসার ছিলো। ফলে দরপতন হয়েছে। বাজার পর্যালোচনায় দেখা গেছে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে ৬ হাজার ৪৩১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া, ডিএসই শরীয়াহ সূচক ১০ পয়েন্ট কমে ১ হাজার ৪০৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ১৭ পয়েন্ট কমে ২ হাজার ৩৩৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
ডিএসইতে মোট ৩৮০ কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৩ কোম্পানির। এছাড়া, দরপতন হয়েছে ৩০৮ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ১৯ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের।ডিএসইতে মোট ৬৩৬ কোটি ৪০ লাখ টাকা লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিলো ৭৫৮ কোটি ২৬ লাখ টাকা।

এদিকে, অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৮১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১ হাজার ৩২৯ পয়েন্টে। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৩৪ পয়েন্ট কমে ১৮ হাজার ৮৯১ পয়েন্টে, সিএসই৩০ সূচক ১২২ পয়েন্ট কমে ১৩ হাজার ৬১৬ পয়েন্টে অবস্থান করছে।সিএসইতে ৩০১ কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ২২৬টির এবং অপরিবর্তিত আছে ২৬টির। দিন শেষে সিএসইতে ২০ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আরো পড়ুন : বাড়ছে ভ্যাপসা গরম

শেয়ার করুন

আরো খবর