মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০৩:০২ অপরাহ্ন

পূর্ব ইউরোপে বিমান-যুদ্ধজাহাজ মোতায়েন ন্যাটোর

অনলাইন ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ২৪ জানুয়ারী, ২০২২
  • ৫৪
পূর্ব ইউরোপে বিমান-যুদ্ধজাহাজ মোতায়েন ন্যাটোর

রাশিয়া ও ইউরোপের পূর্বাঞ্চলীয় দেশ ইউক্রেনের মধ্যে চলমান উত্তেজনার মধ্যেই পূর্ব ইউরোপে সেনাবহর, যুদ্ধজাহাজ ও বোমারু বিমান পাঠিয়েছে পাশ্চাত্য দেশগুলোর সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অ্যালায়েন্স (ন্যাটো)।

ন্যাটোর মহাপরিচালক জিনস স্টলটেনবার্গ সোমবার এক বিবৃতিতে এ সম্পর্কে বলেন, ‘যেসব দেশ ন্যাটোতে তাদের সেনা বাহিনী ও যুদ্ধযান পাঠিয়েছেন তাদের জন্য কৃতজ্ঞতা। এভাবেই সকল মিত্রকে রক্ষা করতে প্রয়োজনীয় পদক্ষপ গ্রহণ করা অব্যাহত রাখবে ন্যাটো।’

রাশিয়ার সঙ্গে তার প্রতিবেশী দেশ ইউক্রেনের সাম্প্রতিক উত্তেজনা এই ন্যাটোকে ঘিরেই। সাবেক সোভিয়েত ইউনিয়নের ঘনিষ্ট মিত্র ইউক্রেন ন্যাটোর সদস্যপদের জন্য আবেদন করার পর থেকেই দিন দিন তিক্ত হচ্ছে রাশিয়া ও ইউক্রেনের দ্বিপাক্ষিক সম্পর্ক

ন্যাটোর সদস্যপদ লাভের আবেদন ফিরিয়ে নিতে প্রথমে ইউক্রেনের ক্ষমতাসীন সরকারকে চাপ দিয়েছে দিয়েছে রাশিয়া। কিন্তু তাতে কাজ না হওয়ায় ইউক্রেন-রাশিয়া সীমান্তে গত মাসে ১ লাখেরও বেশি সেনা সদস্য মোতায়েন করেছিল দেশটি।

চলতি মাসে যদিও তাদের অধিকাংশকে ফিরিয়ে নেওয়া হয়েছে, কিন্তু এখনও সীমান্তে অবস্থান করছে ১০ হাজারেরও বেশি রুশ সেনা।

“দুই দেশের মধ্যে চলমান এই উত্তেজনার মধ্যেই ব্রিটেন ও যুক্তরাষ্ট্র ইউক্রেন থেকে তাদের কূটনীতিকদের ফিরে আসার নির্দেশ দিয়েছে। ব্রিটেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তার এ সম্পর্কে রয়টার্সকে জানান, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের হুমকি দিন দিন বাড়তে থাকায় এই উদ্যোগ নিয়েছে সরকার।

আরও পড়ুন : কিশোরীকে তুলে নিয়ে ধর্ষণ করল ৭০ বছরের বৃদ্ধ

শেয়ার করুন

আরো খবর