শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৬:৩০ পূর্বাহ্ন

বিমান ফেরত চেয়ে তালেবানের হুমকি

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২
  • ১৬
বিমান ফেরত চেয়ে তালেবানের হুমকি

বিমান ফেরত চেয়ে প্রতিবেশী দেশে উজবেকিস্তান ও তাজিকিস্তানকে সতর্ক করেছে আফগানিস্তানের তালেবান সরকার। গত বছরের আগস্টে দেশটির রাষ্ট্রীয় ক্ষমতা তালেবানের হাতে চলে যাওয়ার পর আতঙ্কে প্রশিক্ষণ ও যুদ্ধবিমান নিয়ে উজবেকিস্তান এবং তাজিকিস্তানে। খবর এরোটাইমসের।

তালেবান সরকারের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মৌলভী মো. ইয়াকুব গত ১১ জানুয়ারি প্রতিবেশী দেশ দুটিকে হুশিয়ার করেন।

এক বিবৃতিতে মৌলভী মো. ইয়াকুব বলেন, উজবেকিস্তান ও তাজিকিস্তানে নিয়ে যাওয়া আমাদের যুদ্ধবিমানগুলো আমরা দ্রুত ফেরত চাই। আমাদের বিমান অন্য দেশে রাখার বিষয়টি আর বরদাশত করব না।

এগুলো দ্রুত ফেরত না দিলে প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক অবনতিরও হুমকি দেওয়া হয়।

উল্লেখ্য, গত বছরের ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখলের পর মার্কিনবাহিনীর প্রশিক্ষণপ্রাপ্ত দেশটির বিমানবাহিনীর পাইলটরা অত্যাধুনিক প্রযুক্তির মার্কিন ব্যাক হক হেলিকপ্টারসহ বেশ কিছু যুদ্ধবিমান নিয়ে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যায়।

পালিয়ে যাওয়া পাইলটদের উদ্দেশ্যে তালেবান সরকারের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মৌলভী মো. ইয়াকুব বলেন, আপনারা আমাদের বিমানগুলো নিয়ে আফগানিস্তানে ফিরে আসুন। আমরা আপনাদের সম্মানের সঙ্গে এখানে রাখব। বিদেশে আপনারা আপনাদের মর্যাদা পাবেন না। আপনার আমাদের দেশের সম্পদ।

কিন্তু পালিয়ে যাওয়া এসব পাইলট মনে করছেন, আফগানিস্তানে ফিরে গেলে তাদের বিচারের মুখোমুখি হতে হবে। তালেবানদের ওপর ব্যাপক বিমান হামলা চালিয়েছে মার্কিন বাহিনী। সেই সময় মার্কিন বাহিনীর সঙ্গে ওইসব বিমান হামলায় যোগ দিয়েছিলেন পালিয়ে যাওয়া আফগানিস্তানের পাইলটরাও।

আরো পড়ুন: প্রেমিকার হাত থেকে বাঁচতে বার্সার বিপক্ষে গোল রিয়াল তারকার!

শেয়ার করুন

আরো খবর