সোমবার, ২৭ জুন ২০২২, ০৮:২৪ অপরাহ্ন

মাস্ক ছাড়াই হাসপাতাল পরিদর্শন মার্কিন প্রেসিডেন্টের

অনলাইন ডেঙ্ক;
  • আপডেট সময় বুধবার, ২৯ এপ্রিল, ২০২০
  • ১২১

মাস্ক পরার বাধ্যবাধকতা থাকলেও তা অমান্য করে যুক্তরাষ্ট্রের শীর্ষ পর্যায়ের এক হাসপাতাল পরিদর্শন করেছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। এ নিয়ে তীব্র সমালোচনা হলেও পেন্সের দাবি, তিনি কোনও ভুল করেননি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মঙ্গলবার  মিনেসোটার মায়ো ক্লিনিক পরিদর্শনে যান পেন্স। ওই হাসপাতালের বিধি অনুযায়ী দর্শনার্থীর মাস্ক পরার বাধ্যবাধকতা আছে। তবে পেন্স তা মানেননি। পরিদর্শনের সময় মার্কিন ভাইস প্রেসিডেন্টের সঙ্গে ছিলেন যুক্তরাষ্ট্রের ফুড ও ড্রাগ  অ্যাডমিনিস্ট্রেশনের কমিশনার ড. স্টিফেন হ্যান। তিনি মাস্ক পরিহিত ছিলেন।

যুক্তরাষ্ট্র সরকারের নিজস্ব করোনা-মোকাবিলা কৌশল অনুযায়ী, জনপরিসর এবং যেখানে শারীরিক দূরত্ব রক্ষা করা কঠিন; সেইসব স্থানে মাস্ক পরতে হবে। পেন্স হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্কফোর্সের প্রধান হয়েও নিজেই সেই নির্দেশনা ভঙ্গ করলেন।

বিবিসি বলছে, ডিলিট করা এক টুইটে হাসপাতাল থেকে জানানো হয়েছে, সবার জন্য মাস্কের দরকার কি-না এই পলিসি পরখ করতেই এসেছিলেন পেন্স। নিউজ ওয়েবসাইট অ্যাক্সিওস জানিয়েছে, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস মহামারি আকার ধারণ করলেও এখন পর্যন্ত একবারও মাস্ক পরতে দেখা যায়নি ভাইস প্রেসিডেন্ট পেন্সকে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও বলতে দেখা গেছে, মাস্ক পরার পরিকল্পনা নেই তার। শুরুতে সবার মাস্ক পরার নীতির বিরোধীও ছিলেন তারা।

সমালোচনার মুখে পেন্স দাবি করেছেন, মাস্ক পরার বিধি জারি করা হয়েছে, যেন করোনা আক্রান্ত কোনও ব্যক্তির থেকে অন্য কারও মধ্যে ওই ভাইরাসের সংক্রমণ না হয়। তার করোনা টেস্টের ফলাফল নেগেটিভ আসায় তার মাস্ক পরার প্রয়োজন নাই।

শেয়ার করুন

আরো খবর