সোমবার, ০৬ ডিসেম্বর ২০২১, ০৯:২৬ পূর্বাহ্ন

‘ম্যারাডোনাকে হত্যা করা হয়েছিল’

স্পোর্টস ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৫ নভেম্বর, ২০২১
  • ৩৭
‘ম্যারাডোনাকে হত্যা করা হয়েছিল’
দিয়াগো ম্যারাডোনা। ছবি সংগৃহীত

দিয়াগো ম্যারাডোনাকে হত্যা করা হয়েছে। এমনই দাবি আর্জেন্টাইন কোচ আন্দ্রেস ক্রুসিয়ানির।

অসময়ে পৃথিবী ছেড়ে ফুটবল ইশ্বর চলে গেছেন এই আফসোস ব্যক্ত করে তিনি বলেন, দোষীদের দ্রুত বিচারের আওতায় আনা উচিৎ। ম্যারাডোনার জন্যই ফুটবলে শিল্পের ছোয়া লেগেছিল এবং তার প্রয়াণে ফুটলাঙ্গনে অপুরণীয় ক্ষতি হয়েছে বলেও মন্তব্য করেন ক্রুসিয়ানি।

ম্যারাডোনা ছিলেন আর্জেন্টিনার ফুটবলের দর্শন বদলে দেওয়া এক ব্যক্তিত্ব। তার হাত ধরে আর্জেন্টিনা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ জিতে। বলা হয়ে থাকে, ছিয়াশির বিশ্বকাপে মেক্সিকোয় একাই দেশকে বিশ্বকাপের স্বাদ এনে দেন আরমান্ডো ম্যারাডোনা। ক্লাব ফুটবলেও ম্যারাডোনা ছিলেন অনবদ্য। ইতালির অখ্যাত এক ক্লাব নাপোলিকে ইউরোপ মঞ্চের ট্রফি এনে দেন তিনিই, জিতিয়েছেন লিগ শিরোপাও।

সেই ম্যারাডোনাকে যদি হত্যাই করা হয়ে থাকে তবে আর্জেন্টাইন তথা সমগ্র বিশ্বের মানুষ দাবির আবেদন তো তুলবেনই!

ম্যারাডোনা খেলোয়াড়ি জীবনকে বিদায় জানানোর পর করিয়েছেন কোচিংও। আর্জেন্টিনা ছাড়াও তিনি আরও সাতটি দলের দায়িত্ব সামলেছেন। অবশ্য কোচিং ক্যারিয়ারে খুব বেশি সফল ছিলেন না তিনি। তার জীবনের সবচেয়ে বড় ঘটনা ১৯৮৬ সালের বিশ্বকাপে। সেবার ইংল্যান্ডের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে পিটার শিল্টনের ওপর দিয়ে হাতে একটি গোল করেন আর্জেন্টাইন ফুটবলার। ইংল্যান্ড ম্যাচটি হারে ২-১ গোলে। পরে ম্যারাডোনা গোলটি হাত দিয়ে দিয়েছিলেন বলে স্বীকার করেন।

আরও পড়ুন: ‘ধর্মযুদ্ধ’ নিয়ে আসছেন শুভশ্রী

শেয়ার করুন

আরো খবর