শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৬:১০ পূর্বাহ্ন

রপ্তানি আয়ের লক্ষ্য আট হাজার কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৩ জানুয়ারী, ২০২২
  • ৪১
রপ্তানি আয়ের লক্ষ্য আট হাজার কোটি ডলার
ফাইল ছবি

নতুন রপ্তানি নীতিতে আট হাজার কোটি (৮০ বিলিয়ন) ডলার পণ্য রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। ২০২১-২০২৪-এই তিন অর্থবছরের রপ্তানি নীতিমালায় এ লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

বুধবার অর্থনৈতিক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এটি অনুমোদন দেওয়া হয়। এছাড়া পৃথক বৈঠকে ১০ হাজার ৭৯৪ কোটি টাকা ব্যয়ে ১৩টি ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

ভার্চুয়াল দুটি বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান অর্থমন্ত্রী। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মার্কিন ডলারের বিপরীতে টাকার অবমূল্যায়ন আর বেশি হওয়ার আশঙ্কা নেই। জ্বালানি তেলের দাম কমানোর বিষয়টি বিবেচনা করবে সরকার।

অর্থমন্ত্রী আরও বলেন, ২০২৪ সাল পর্যন্ত রপ্তানির একটি নীতিমালা আমরা অনুমোদন দিয়েছি। রপ্তানি লক্ষ্য বাড়ানোর পাশাপাশি বেশকিছু নীতিগত পরিবর্তন আনা হয়েছে।

নতুন নীতিতে চতুর্থ শিল্পবিপ্লবের কৌশল গ্রহণ করে রপ্তানি বাণিজ্য কীভাবে বাড়ানো যায়, সে বিষয়ে বিস্তারিত কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ-পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় কর্মকৌশল নিয়েও বিস্তারিত পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে।

অর্থমন্ত্রী আরও বলেন, এ মুহূর্তে মধ্যম আয়ের দেশগুলোর ট্র্যাপের মধ্যে পড়াটা আমাদের জন্য কার্যকর নয়। ২০৪১ সাল পর্যন্ত আমরা যে পরিকল্পনা করেছি, সেখানে বাৎসরিক আমাদের প্রক্ষেপণ এবং বাস্তবায়ন সবকিছু উল্লেখ করা আছে।

আরও পড়ুন : ডাকাত সন্দেহে গণপিটুনিতে নিহত ৩

শেয়ার করুন

আরো খবর