মঙ্গলবার, ২১ মার্চ ২০২৩, ১০:৫৯ অপরাহ্ন

র‌্যাঙ্কিংয়ে শান্তর অশান্ত লাফ

নিজস্ব প্রতিনিধি
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩
  • ১৪

টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পথে সবচেয়ে বেশি অবদান নাজমুল হোসেন শান্তর। তিন ম্যাচেই চল্লিশোর্ধ ইনিংস খেলে সিরিজ সেরা হন টপ অর্ডার এই ব্যাটসম্যান। তার দুর্দান্ত পারফরম্যান্সের ছাপ পড়েছে র‌্যাঙ্কিংয়ে। এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় বড় লাফ দিয়েছেন তিনি। ব্যাটসম্যানদের টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ে অস্থির এক লাফ দিয়ে ৬৮ ধাপ এগিয়েছেন শান্ত। শেষ টি-টোয়েন্টিতে পারফর্ম করার পুরস্কার পেয়েছেন ওপেনার লিটন কুমার দাসও। এগিয়েছেন পেসার তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমানও। আর এই সংস্করণের অলরাউন্ডারদের তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান।

 

আরও পড়ুন:গাড়ির ধাক্কায় প্রাণ গেল বিমান বাহিনীর সার্জেন্টের

ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের প্রতিটি ম্যাচেই ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ইনিংসে খেলেছেন নাজমুল। প্রথম টি-টোয়েন্টিতে ৫১ রানের ইনিংস খেলে ম্যাচসেরার পুরস্কার জেতার পর পরের দুই ম্যাচে করেছেন অপরাজিত যথাক্রমে ৪৬ ও ৪৭ রান। সিরিজে সর্বোচ্চ ১৪৪ রান করে হয়েছেন সিরিজ সেরা। এমন পারফরম্যান্সে র‌্যাঙ্কিংয়ে ৬৮ ধাপ এগিয়ে এখন ১৬তম স্থানে উঠে এসেছেন নাজমুল। টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে বর্তমানে যা সেরা অবস্থান। একইসঙ্গে বিরাট কোহলির কাছাকাছিও চলে এসেছেন নাজমুল। র‌্যাঙ্কিংয়ে কোহলির অবস্থান ১৫।
প্রথম দুই ম্যাচে নিষ্প্রভ ছিলেন লিটন, করেন কেবল ১২ ও ৯ রান। তৃতীয় ও শেষ ম্যাচে জ্বলে ওঠেন এই ওপেনার। ৭৩ রানের বিধ্বংসী ইনিংস খেলে জিতে নেন ম্যাচ সেরার পুরস্কার। তাতে লিটন এগিয়েছেন ৯ ধাপ, উঠে এসেছেন ২২ নম্বরে। সিরিজের শেষ ম্যাচে ফিফটি করে এক ধাপ এগিয়ে ৭ নম্বরে এখন ইংল্যান্ডের ডেভিড মালান। বেশিরভাগ ইংলিশ ব্যাটসম্যানেরই তালিকায় অবনতি হয়েছে। ব্যাটসম্যানদের এই র‌্যাঙ্কিংয়ে আগের মতোই সবার ওপরে ভারতের সূর্যকুমার যাদব। পরের দুই স্থানে পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান ও বাবর আজম।
মুস্তাফিজুর রহমানের ফর্ম নিয়ে আলোচনা থাকলেও টি-টোয়েন্টি সিরিজে পারফর্ম করেছেন এই পেসার। সর্বশেষ টি-টোয়েন্টিতে তার ১৪ রান দিয়ে নেওয়া ১ উইকেটের স্পেল ইংল্যান্ডের জন্য জয়ের সমীকরণ কঠিন করেছিল। তাতে ১৬ ধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ের ২০তম অবস্থানে উঠে এসেছেন কাটার মাস্টার। ৯ ধাপ এগিয়ে সাকিব আছেন ২৪ নম্বরে। পুরো সিরিজে চমৎকার বোলিং উপহার দিয়ে ৪ উইকেট নেওয়া তাসকিন আহমেদও এগিয়েছেন। ৭ ধাপ এগিয়ে যৌথভাবে মিচেল স্টার্কের সঙ্গে ৪১ নম্বরে এই পেসার। অনেকটা এগিয়ে এখন ৪৭তম স্থানে হাসান মাহমুদ। টি-টোয়েন্টি বোলারদের র‌্যাঙ্কিংয়ে যথারীতি শীর্ষে শ্রীলঙ্কার ওয়ানিন্দু হাসারাঙ্গা। পরের দুটি স্থানে যথাক্রমে আফগানিস্তানের রশিদ খান ও অস্ট্রেলিয়ার জশ হেজেলউড।

 

আরও পড়ুন:বায়ুদূষণ শীর্ষে দিল্লি, ঢাকা দ্বিতীয়

শেয়ার করুন

আরো খবর