বুধবার, ২৫ মে ২০২২, ১২:০৯ অপরাহ্ন

লঘুচাপের প্রভাবে তিনদিন থেমে থেমে বৃষ্টি হবে

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট সময় শনিবার, ২ মে, ২০২০
  • ১২৮

লঘুচাপের প্রভাবে সকাল থেকেই রাজধানীতে থেমে থেমে পড়ছে বৃষ্টি। কখনও মুষলধারে আবার কখনও ঝিরিঝিরি বৃষ্টি হচ্ছে। এভাবেই সারাদিন চলবে। এছাড়া আকাশও মেঘলা থাকবে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ। লঘুচাপের প্রভাবে এভাবেই আগামী তিনদিন রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে থেমে থেমে বৃষ্টির হবে। কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি অথবা শিলা বৃষ্টি হতে পারে। এ কারণে নদী বন্দরগুলোয় এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, বাংলাদেশের আকাশে লঘুচাপ অবস্থান করছে। এই লঘুচাপের প্রভাবে বৃষ্টি হচ্ছে। আগামী কয়েকদিন থেমে থেমে এই বৃষ্টি হবে। দেশের বেশিরভাগ অঞ্চলে এই বৃষ্টি হবে। কোথাও কোথাও ঝড়ো হাওয়াসহ বৃষ্টির আশঙ্কা আছে। সেজন্য নদী বন্দরে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ এলাকায় অবস্থান করছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া ও বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে আজ শনিবার (২ মে) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ  নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

শেয়ার করুন

আরো খবর