মঙ্গলবার, ২৪ মে ২০২২, ০২:৫৬ অপরাহ্ন

শিক্ষকদের ৬ মাসের বেশি বরখাস্ত নয়

স্টাফ রিপোর্টার
  • আপডেট সময় সোমবার, ২৪ জানুয়ারী, ২০২২
  • ৪৫
শিক্ষকদের ৬ মাসের বেশি বরখাস্ত নয়
ফাইল ছবি

বেসরকারি স্কুল-কলেজ ও মাদরাসার শিক্ষকদের ছয় মাসের বেশি সাময়িক বরখাস্ত রাখা যাবে না বলে হাইকোর্ট যে রায় দিয়ে দিয়েছেন, সেটার পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ করা হয়েছে।

পাশাপাশি বিষয়টি বেসরকারি শিক্ষকদের চাকরিবিধিতে সংযোজন করতে বলেছেন আদালত। একই সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়কে চিঠি ইস্যু করে সব শিক্ষা বোর্ডকে এ বিষয়ে পরিপত্র জারি করতে বলেছেন আদালত।

আজ সোমবার (২৪ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত ১৫ পৃষ্ঠার এ রায় প্রকাশিত হয়। রায়ে রিটকারীর সাময়িক বরখাস্তের আদেশ প্রত্যাহার করে ৯০ দিনের মধ্যে তাকে চাকরিতে পুর্নবহাল করতে বলেছেন আদালত।

রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির রায় প্রকাশের বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, রায়ে বেসরকারি শিক্ষকদের চাকরিবিধিতে এটি সংযোজন করতে বলেছেন আদালত। একই সঙ্গে শিক্ষা মন্ত্রণালয়কে এ বিষয়ে বিধিমালা প্রণয়ন করে পরিপত্রও জারি করে সব শিক্ষা বোর্ডকে জানাতে বলেছেন আদালত।

তিনি জানান, গত ৯ সেপ্টেম্বর দেওয়া ওই রায়ের ১৫ পৃষ্ঠার পূর্ণাঙ্গ অনুলিপি সোমবার হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সই করার পর প্রকাশ করা হয়েছে।

১৪ বছর আগে সাময়িক বরখাস্ত হওয়া মাগুরার স্কুলশিক্ষক বাদশা মিয়ার করা রিটের ওপর জারি করা রুলের চূড়ান্ত শুনানি নিয়ে গত ৯ সেপ্টেম্বর হাইকোর্টের বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এ রায় দেন।

মাগুরা উপজেলা সদরের বাহারবাগ মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. বাদশা মিয়াকে অতিরিক্ত বেতন নেওয়ার অভিযোগে ২০০৭ সালে সামরিক বরখাস্ত করা হয়। দীর্ঘদিন এ অভিযোগের নিষ্পত্তি না করায় ২০১৭ সালে বাদশা মিয়া হাইকোর্টে রিট করেন।

আরও পড়ুন : কূটনৈতিক সম্পর্কের ৫০তম বছরে বাংলাদেশকে রাশিয়ার শুভেচ্ছা

শেয়ার করুন

আরো খবর