মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ০১:১০ অপরাহ্ন

হেরে বিশ্বকাপ বাছাই শেষ করল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ১৬ জুন, ২০২১
  • ৫৯
ছবি: সংগৃহীত

শেষ ম্যাচে ওমানের বিপক্ষে দ্বিতীয় লেগে ৩-০ গোলে হেরে বিশ্বকাপ-২০২২ বাছাই মিশন শেষ করলো বাংলাদেশ। এর আগে প্রথম লেগের ম্যাচে ৪-১ জিতেছিল ওমান। আট ম্যাচের ছয়টিতে হেরেছে বাংলাদেশ। দুই ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপের তলানিতে থেকে বাছাই শেষ করল জেমি ডের দল।

মঙ্গলবার (১৫ জুন) কাতারের দোহায় জসিম বিন হামাদ স্টেডিয়ামে খেলতে নামে দুই দল। প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে দ্বিতীয়ার্ধে ব্যবধান ৩-০ করে মধ্যপ্রাচ্যের দেশটি।

ইনজুরি আর কার্ডের কারণে ওমানের নিয়মিত একাদশের পাঁচজন ছিল না। এর বিপক্ষে বাংলাদেশ ছিল তারুণ্যনির্ভর দল। তবে ওমানের আক্রমণ ঠেকিয়েই সময় পাড় করেছে বাংলাদেশের ফুটবলাররা।

ম্যাচের ২২তম মিনিটে গোছালো আক্রমণে যায় ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে ১০৪ ধাপ এগিয়ে থাকা ওমান। সতীর্থের থ্রু বল নিয়ন্ত্রণে নিয়ে খালিদ আল হাজরির বাড়ানো আড়াআড়ি ক্রস গোলমুখে পেয়ে টোকায় জিকোকে পরাস্ত করেন মোহাম্মদ আল গাফরি। ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে তারা।

বিরতির পর ৬০তম মিনিটে সতীর্থের কাটব্যাক একজনের পা হয়ে ডি-বক্সে ফাঁকায় থাকা আল হাজরি নিখুঁত শটে ব্যবধান দ্বিগুণ করেন। ৮০তম মিনিটের গোলে ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে যায় বাংলাদেশ। আব্দুল আজিজের পাস ধরে সুলাইমান আল আকবারি ছোট করে বাড়ান আল হাজরিকে। আগে জিকো পোস্ট ছেড়ে বেরিয়ে যাওয়ায় অনায়াসে নিজের দ্বিতীয় গোলটি করেন এই ফরোয়ার্ড।

গোটা ম্যাচে গোল করার মতো একটি সুযোগ তৈরি করতে পেরেছিল বাংলাদেশ। কর্নার থেকে ইয়াছিন আরাফাতের দারুণ হেড কর্নারের মাধ্যমে দলকে বিপদমুক্ত করেন ওমানের গোলরক্ষক।

এদিকে ওমানের জয়ের ব্যবধান এর দ্বিগুণ হলেও অবাক হওয়ার ছিল না। দুইবার গোললাইন সেভ করেছেন ইব্রাহিম, পোস্ট আর ক্রসবারে লেগে বল ফিরেছে চার বার।

৮ ম্যাচে ২ ড্রয়ে ২ পয়েন্ট নিয়ে বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাইয়ের গ্রুপ পর্ব শেষ করল বাংলাদেশ। ৫ দেশের মধ্যে বাংলাদেশের স্থান পঞ্চম। আর

এই জয়ে ১৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ওমান। আর ২২ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন কাতার। ৭ পয়েন্ট নিয়ে ভারত তৃতীয়, আফগানিস্তান ৬ পয়েন্ট নিয়ে চার নম্বরে। ২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের স্থান পঞ্চম।

আরো পড়ুন:
আফগানিস্তানে ৪ পোলিও কর্মীকে গুলি করে হত্যা
https://www.youtube.com/watch?v=GQfR5qbA2c8

শেয়ার করুন

আরো খবর