শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ০৬:০৫ পূর্বাহ্ন

চীন সফরে গেলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় শুক্রবার, ১৪ জানুয়ারী, ২০২২
  • ৩৩
চীন সফরে গেলেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

দুই দেশের মধ্যে কৌশলগত সম্পর্ক উন্নয়ন ও বাস্তবায়নের উদ্দেশ্যে চীন সফরে গেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইর আমন্ত্রণে একটি রাজনৈতিক ও অর্থনৈতিক প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন তিনি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, পূর্ব ও পশ্চিম এশিয়ার দুই বড় সভ্যতা ইরান ও চীনের মধ্যে ঐতিহাসিকভাবেই দৃঢ় ও স্থিতিশীল সম্পর্ক বিরাজ করছে। তিনি শুক্রবার (১৪ জানুয়ারি) চীনে পৌঁছে এই মন্তব্য করেন।

আব্দুল্লাহিয়ান বলেন, ইরান ও চীন বর্তমানে দ্বিপক্ষীয় সম্পর্ক প্রতিষ্ঠার ৫১তম বার্ষিকী উদযাপন করছে। এর মধ্য দিয়ে দুই দেশের সম্পর্কে নতুন অধ্যায়ের সূচনা হচ্ছে।

চীনের কর্মকর্তাদের সঙ্গে আলোচনার ফলে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার ও নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

জানা গেছে, ওমান ও কাতার সফর শেষে চীন সফরে গেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী। সফরে তিনি চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই ও অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী ২৫ বছর মেয়াদি কৌশলগত সহযোগিতা চুক্তি বাস্তবায়নের সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনা করবেন বলেও কথা রয়েছে।

আরও পড়ুন : ক্লাবের উদ্যোগে ওসি নাসির উদ্দিন মৃধা সাথে মতবিনিময়  

শেয়ার করুন

আরো খবর