রবিবার, ২০ জুন ২০২১, ০৫:৫৫ পূর্বাহ্ন

ভার্চুয়াল আদালতে একদিনে ১ হাজার ১৪১ হাজতির জামিন

অনলাইন ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১
  • ১১

করোনাভাইরাসের সংক্রমণ রোধ করতে চলমান লকডাউনে সারা দেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে একদিনে (৯ জুন) ২ হাজার ৪৯০ টি আবেদনের ভার্চুয়াল শুনানি ও নিষ্পত্তি করে ১ হাজার ১৪১ জন আসামিকে জামিন দেওয়া হয়েছে। দ্বিতীয় দফায় শুরু হওয়া এ পদ্ধতিতে ৩৯ কার্যদিবসে এক লাখ ২০ হাজার ১৮১ টি মামলায় জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন ৬১ হাজার ৬৩০ জন হাজতি।

বৃহস্পতিবার (১০ জুন) সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা মুহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, করোনা সংক্রমণ রোধকল্পে দ্বিতীয় দফায় সারা দেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ব্যতিরেকে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন এবং অতি জরুরি ফৌজদারি দরখাস্তের ওপর শুনানি চলছে। গত বুধবার (৯ জুন) সারা দেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে ২ হাজার ৪৯০ টি জামিনের দরখাস্ত নিষ্পত্তি করা হয়েছে এবং ১ হাজার ১৪১ জন হাজতি অভিযুক্ত আসামিকে জামিন দেওয়া হয়েছে।

এর ফলে মোট ৩৯ কার্যদিবসে এক লাখ ২০ হাজার ১৮১ টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে মোট ৬১ হাজার ৬৩০ জন হাজতি জামিন পেয়ে কারামুক্ত হয়েছেন। জামিনপ্রাপ্তদের মধ্যে ৯৯৪ জন শিশু।

দেশে ভার্চুয়াল আদালত শুরু হওয়ার পর প্রথম দফায় ২০২০ সালের ১১ মে থেকে ৪ আগস্ট পর্যন্ত মোট ৫৮ কার্যদিবসে সারা দেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে মোট এক লাখ ৪৭ হাজার ৩৩৯টি ফৌজদারি মামলায় জামিনের আবেদন নিষ্পত্তি হয় এবং শিশুসহ ৭২ হাজার ২২৯ জন অভিযুক্ত ব্যক্তির জামিন মঞ্জুর করা হয়।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রশাসন একটি বিজ্ঞপ্তি জারি করে। এরপর থেকেই ভার্চুয়াল পদ্ধতিতে অধস্তন আদালতে জামিনের শুনানি হয়ে আসছে।

আরো পড়ুন:
লেবাসের ইসলাম নয়, আমরা ইনসাফের ইসলামে বিশ্বাস করি : প্রধানমন্ত্রী
https://www.youtube.com/watch?v=lhqbhk5tsXg&list=RDlhqbhk5tsXg&start_radio=1

শেয়ার করুন

আরো খবর