রবিবার, ২৬ জুন ২০২২, ০৫:৫৭ অপরাহ্ন

২০২২ সালে লিটনের ধারেকাছে কেউ নেই

স্পোর্টস ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ২৪ মে, ২০২২
  • ২২
২০২২ সালে লিটনের ধারেকাছে কেউ নেই

খারাপ সময় কাটিয়ে রীতিমতো উড়ছেন লিটন কুমার দাস। ব্যাটে বইছে রানের বন্যা। শুধু রান করাই নয়, দলের বিপদে এখন তার ওপর ভরসা রাখা যাচ্ছে। চলতি ঢাকা টেস্টই তার বড় প্রমাণ।২৪ রানে ৫ উইকেট হারানোর পর মুশফিকুর রহিমকে সঙ্গী করে কী দুর্দান্ত ব্যাটিংটাই না করলেন! লিটনের ব্যাটিং যেন সবুজ মাঠে শিল্পীর আলপনা। আর চলতি বছরের রান সংগ্রহে তার ধারেকাছেই কেউ নেই!

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের চলমান চক্রে লিটন তৃতীয় সর্বোচ্চ সংগ্রাহকের তালিকায় আছেন। এই চক্রে ৮ টেস্ট খেলে লিটন ৭৩০ রান করেছেন। জো রুট (১১৭৫) ও উসমান খাজা (৭৫১) আছেন শীর্ষ দুইয়ে। ২০২২ সালে চলতি ঢাকা টেস্টের প্রথম ইনিংস পর্যন্ত ৬ টেস্টের ৯ ইনিংসে লিটন করেছেন ৫০৬ রান। গড় ৫৬.২২! ঢাকা টেস্টের প্রথম ইনিংসেই খেলেছেন ক্যারিয়ারসেরা ১৪১ রানের ইনিংস। চলতি বছর এই ফরম্যাটে লিটন সেঞ্চুরি করেছেন দুটি, ফিফটিও দুটি।

টেস্ট ফরম্যাটে রান সংগ্রহের তালিকায় লিটনের আগে আছেন কেবল অস্ট্রেলিয়ার উসমান খাজা (৭৫১ রান)। তিন ও চারে আছেন দক্ষিণ আফ্রিকার দুই তারকা ডিন এলগার (৪৩৯) এবং টেম্বা বাভুমা (৪২৮)। ওয়ানডে ফরম্যাটে আইসিসির পূর্ণ সদস্য দেশগুলোর ক্রিকেটারদের রানের তালিকায় চলতি বছর লিটন আছেন শীর্ষে। এ বছর ৬ ওয়ানডের ৬ ইনিংসে তিনি করেছেন ৩৩৬ রান। সর্বোচ্চ ১৩৬ রান করেছেন আফগানিস্তানের বিপক্ষে চট্টগ্রামে। গড় ৫৬, স্ট্রাইক রেট ৮৫.৭১। দুটি ফিফটি আছে, যার একটি আবার ৮৬ রানের।

এ বছর দুটি টি-টোয়েন্টি খেলেছেন লিটন। আফগানিস্তানের একটিতে ৬০ এবং অন্যটিতে করেন ১৩ রান। তিন ফরম্যাট মিলিয়ে চলতি বছর লিটনের রান ৯১৫। তার ধারেকাছে আর কেউ নেই। ৭৫১ রান নিয়ে দ্বিতীয় স্থানে আছেন অস্ট্রেলিয়ার উসমান খাজা। তিন ফরম্যাট মিলিয়ে ১৭ ইনিংসে লিটনের গড় ৫৩.৮২। সেঞ্চুরি করেছেন তিনটি, হাফসেঞ্চুরি পাঁচটি। এর মধ্যে অন্তত দুটি ইনিংস সেঞ্চুরির কাছে গিয়ে থেমেছে। অথচ এই লিটনকে নিয়ে কিছুদিন আগেও হাসিঠাট্টা হতো। এমনকি তার রান সংখ্যার সমপরিমাণ ডিসকাউন্টও দিয়েছিল একটি প্রতিষ্ঠান!

আরো পড়ুন : নিয়ম না মানলে মদের লাইসেন্স পাওয়া যাবে না : স্বরাষ্ট্রমন্ত্রী

শেয়ার করুন

আরো খবর