বুধবার, ২৫ মে ২০২২, ১২:৩৩ অপরাহ্ন

৪৮ ঘণ্টায় করোনা শেষ, দাবি মার্কিন গবেষকের

অনলাইন ডেঙ্ক;
  • আপডেট সময় শনিবার, ২ মে, ২০২০
  • ১০৬

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) বিপর্যস্ত সারাবিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গবেষণা করেও এখনো এই ভাইরাসের প্রতিষেধক আবিষ্কার করতে পারেনি বিজ্ঞানীরা। এমতাবস্থায় ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে করোনাকে শেষ করার দাবি করলেন যুক্তরাষ্ট্রের নর্থ শোর ইউনিভার্সিটি হাসপাতালের গবেষকরা।

নর্থ শোর ইউনিভার্সিটির সংক্রামক রোগের বিশেষজ্ঞ জানান, অ্যান্টি প্যারাসাইট ওষুধে এই ভাইরাসের সংক্রমণ দুদিনেই শেষ হয়। এই ওষুধের কোনো খারাপ প্রভাব নেই। এছাড়াও পৃথিবীর সব দেশেই এই ধরণের ওষুধ সহজেই পাওয়া যায় বলেও দাবি করেন তিনি। এমন খবর প্রকাশ করেছে সংবাদমাধ্যম নিউজ এইট্টিন।

এদিকে অস্ট্রেলিয়ার মেলবোর্নের মোনাস বায়োমেডিসিন ডিসকভারি ইউনিভার্সিটির চিকিৎসকও জানান, এই ওষুধের এক মাত্রা দেয়ার পরই কাজ শুরু হয়। আর ওষুধ দেয়ার ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যেই ভাইরাসের মৃত্যু হয়।

করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যু যাত্রা থামাতে এই ওষুধের ব্যবহার পজিটিভ ফল দেবে বলেই এই চিকিৎসা বিজ্ঞানীদের দাবি।

ফ্লোরিডার ব্রোবার্ড হেলথ মেডিক্যাল সেন্টারের ডাক্তার জানান, এর আগেও বিভিন্ন সহজে সংক্রমণকারী রোগের ক্ষেত্রে এই ওষুধের ব্যবহারে সফলতা পাওয়া গেছে। এবার করোনা রোগীদের এই ওষুধ দিয়েও আশানুরূপ ফল পাওয়া যাচ্ছে।

এদিকে উটাহ বিশ্ববিদ্যলায়ের চিকিৎসক জানান, ফুসফুসে অতিরিক্ত সংক্রমণ থাকা রোগী যাদের ভেন্টিলেশনে রাখা হয়েছে তাদের ক্ষেত্রেও ইনভার্টিমাইসিন ওষুধ কাজ করে। এখন দেখার বিষয় বৃহত্তর স্তরে এই ওষুধের ব্যবহারে মানবজাতির রোগমুক্তির রাস্তা খুঁজে পায় কিনা।

প্রসঙ্গত, করোনাভাইরাসে এ পর্যন্ত ২ লাখ ৩৯ হাজার ৬০২ জনের মৃত্যু হয়েছে। এ ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৪ লাখ ১ হাজার ২ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৮১ হাজার ৬০০ জন। ওয়ার্ল্ডোমিটার’র তথ্যে এমন চিত্র উঠে আসে।

এদিকে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে শীর্ষ অবস্থানে আছে যুক্তরাষ্ট্র। গত ২৪ ঘণ্টায় দেশটিতে করোনায় মারা গেছে ১ হাজার ৯১৫ জন। এতে করে মৃতের সংখ্যা বেড়ে ৬৫ হাজার ৭৭৬ জনে দাঁড়িয়েছে। আর আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৩১ হাজার ৪৫২ জন।

শেয়ার করুন

আরো খবর