রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৭:৩৬ পূর্বাহ্ন

৯০ শতাংশের বেশি মার্কিন সেনা আফগানিস্তান ছেড়েছে

অনলাইন ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৭ জুলাই, ২০২১
  • ৯৮
ছবি: সংগৃহীত

আফগানিস্তান থেকে ৯০ শতাংশেরও বেশি মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার (৬ জুলাই) একথা জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন। খবর ডয়েচে ভেলে।

পেন্টাগন জানিয়েছে, আফগানিস্তান থেকে সেপ্টেম্বরের মধ্যে সকল মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়টি প্রক্রিয়াধীন। ইতিমধ্যেই দেশটিতে থাকা সাবেক ৭টি মার্কিন সামরিক ঘাঁটি আফগান নিরাপত্তা বাহিনীর হাতে হস্তান্তর করা হয়েছে। এছাড়া প্রায় এক হাজার সি-১৭ মডেলের যুদ্ধবিমানে ধারণক্ষমতার সমপরিমাণ সরঞ্জামও দেশটি থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

গত শুক্রবার কাবুলের উত্তরে অবস্থিত কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ বাগরাম বিমান ঘাঁটি ছেড়ে চলে আসে মার্কিন সেনারা। প্রায় ২০ বছর ধরে আফগান যুদ্ধে এটাই ছিল মার্কিন সামরিক বাহিনীর প্রধান কেন্দ্র।

এপ্রিলের এক ঘোষণায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন জানান, সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনাসহ বিদেশি সেনাদের সরিয়ে নেওয়া হবে। সেনা প্রত্যাহারের বিষয়ে বাইডেনের সেই ঘোষণার সময় আফগানিস্তানে আড়াই হাজার মার্কিন সেনা এবং ১৬ হাজার বিদেশি কন্ট্রাক্টর ছিলেন।

তবে বার্তাসংস্থা এএফপি বলছে, বাইডেনের ওই ঘোষণার সময় দেশটিতে মার্কিন স্পেশাল ফোর্সের আরও প্রায় এক হাজার সদস্য অবস্থান করছিলেন। যাদের অবস্থানের তথ্য সেসময় আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা বা জানানো হয়নি।

আরো পড়ুন: ১৪ বছর পর কোপার ফাইনালে ব্রাজিল-আর্জেন্টিনা

 

শেয়ার করুন

আরো খবর