বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৩২ অপরাহ্ন

স্টুডেন্ট ভিসায় কানাডায় যেতে ইচ্ছুকদের জন্য দুঃসংবাদ

নিজস্ব প্রতিনিধি
  • আপডেট সময় শুক্রবার, ৮ ডিসেম্বর, ২০২৩

কানাডায় স্টুডেন্ট ভিসায় যেতে ইচ্ছুক শিক্ষার্থীদের এখন থেকে ব্যাংকে আগের তুলনায় দ্বিগুণ অর্থ দেখাতে হবে। আগে কানাডা গমনে ইচ্ছুক শিক্ষার্থীদের জীবনব্যয় (কস্ট অব লিভিং) খরচ হিসেবে ব্যাংকে ১০ হাজার ডলার আছে এমন প্রমাণ দেখাতে হত। কিন্তু এখন জীবনব্যয়ের খরচ বেড়ে যাওয়ায় এটি ২০ হাজার ৬৩৫ ডলারে উন্নীত করা হয়েছে। ২০২৪ সালের ১ জানুয়ারি থেকে নতুন এই নিয়ম কার্যকর হবে।কানাডার অভিবাসনমন্ত্রী মার্ক মিলার বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এ ঘোষণা দিয়েছেন।

আরো পড়ুন:হজযাত্রীদের সুখবর দিলো সৌদি

কানাডার অভিবাসনমন্ত্রী মার্ক মিলার বলেন, কানাডায় পড়তে আসার ক্ষেত্রে যেসব শর্ত রয়েছে সেগুলোর সঙ্গে জীবনব্যয়ের বিষয়টি সময়ের সঙ্গে পাল্লা দিয়ে সমন্বয় করা হয়নি। এর ফলে কানাডায় আসা শিক্ষার্থীরা দেখতে পান সেখানে থাকার মতো পর্যাপ্ত অর্থ তাদের কাছে নেই। এ ছাড়া যেসব প্রতিষ্ঠান শিক্ষার নামে প্রতারণা করছে তাদের শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি করেন মার্ক মিলার। পাশাপাশি আন্তর্জাতিক শিক্ষার্থীদের সপ্তাহে ২০ ঘণ্টা কাজ করার যে অস্থায়ী অনুমতি রয়েছে সেটির মেয়াদ ২০২৪ সালের ৩০ এপ্রিল পর্যন্ত বর্ধিত করার ঘোষণা দেন তিনি।

আরো পড়ুন:দুই দেশের ওপর মার্কিন ভিসা নিষেধাজ্ঞা

কানাডায় বর্তমানে অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা ৮ লাখ ৭ হাজার ৭৫০ জন। এর মধ্যে ৫ লাখ ৫১ হাজার ৪০৫ জন গত বছর কানাডায় পড়ার অনুমতি পেয়েছিলেন।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো ক্যাটাগরি