সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩, ১২:০২ অপরাহ্ন

গাজায় প্রতি ১০ মিনিটে ১ শিশুর মৃত্যু

নিজস্ব প্রতিনিধি
  • আপডেট সময় শনিবার, ১১ নভেম্বর, ২০২৩

ফিলিস্তিনের গাজায় গড়ে প্রতি ১০ মিনিটে একটি শিশুকে হত্যা করা হচ্ছে। শুধু শিশু নয়, গাজার কোনো জায়গাই নিরাপদ নয় এবং কেউই নিরাপদে নেই বলে মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শনিবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

আরো পড়ুন:ক্ষুধায় কাঁদছে গাজার শিশুরা : জাতিসংঘ

স্থানীয়রা জানায়, গাজায় হাসপাতালগুলো ইসরায়েলি বাহিনীর প্রধান টার্গেটে পরিণত হয়েছে। শুক্রবার থেকে আল-শিফাসহ চারটি হাসপাতাল ঘিরে হামলা চালাচ্ছে ইসরায়েলি বাহিনী। তাদের দাবি, আল শিফার নিচে হামাস তাদের কমান্ড সেন্টার তৈরি করেছে। যদিও হামাস এ দাবি প্রত্যাখ্যান করেছে।

আরো পড়ুন:গাজায় প্রতিদিন ১৬০ শিশু নিহত : ডব্লিউএইচও

এ ঘটনায় ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রেইয়েসুস সতর্ক করে দিয়ে বলেন, বর্তমানে গাজার স্বাস্থ্য ব্যবস্থা পতনের দ্বারপ্রান্তে পৌঁছেছে। শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে তিনি আরও বলেন, গাজার ৩৬ টি হাসপাতালের অর্ধেক এবং ভূখণ্ডটির প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোর দুই-তৃতীয়াংশই এখন অকেজো। নাগালের বাইরে চলে গেছে বাকি সক্রিয় হাসপাতাল ও প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলো। চেতনা নাশক ছাড়াই অস্ত্রোপচার করা হচ্ছে জানিয়ে নিরাপত্তা পরিষদকে টেড্রোস বলেন, গাজার হাসপাতালের করিডোর পর্যন্ত আহত, অসুস্থ, মৃত ব্যক্তিদের ভিড়ে ভরে গেছে। মর্গ উপচে পড়ছে।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো ক্যাটাগরি