মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০২৩, ০৪:১৪ অপরাহ্ন

এবার সিয়েরা লিওনের নির্বাচন নিয়ে মার্কিন ভিসা নীতি ঘোষণা

ক্রাইম এক্সপ্রেস ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩
  • ৪৮
আফ্রিকার দেশ সিয়েরা লিওনের ২০২৩ সালের নির্বাচনসহ গণতন্ত্র অক্ষুণ্ন রাখতে নতুন ভিসা নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

আফ্রিকার দেশ সিয়েরা লিওনের ২০২৩ সালের নির্বাচনসহ গণতন্ত্র অক্ষুণ্ন রাখতে নতুন ভিসা নীতি ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।বহস্পতিবার (৩১ আগস্ট) পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন এই নতুন ভিসা নীতি ঘোষণা করেছেন বলে জানিয়েছে মার্কিন পররাষ্ট্র দপ্তর।

 

এক বিবৃতিতে তিনি বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র সিয়েরা লিওন এবং সারাবিশ্বে গণতন্ত্রকে অক্ষুণ্ন রাখতে প্রতিশ্রুতিবদ্ধ। আজ আমি ২০২৩ সালের জুন মাসে সিয়েরা লিওনের নির্বাচনে গণতান্ত্রিক প্রক্রিয়াকে দুর্বল করার জন্য অভিবাসন এবং জাতীয়তা আইনের ধারা ২১২(এ)(৩)সি-এর অধীনে একটি নতুন ভিসা বিধিনিষেধ নীতি ঘোষণা করছি।নতুন এই নীতির আওতায় নির্বাচন প্রক্রিয়ায় কারচুপিসহ সিয়েরা লিওনে গণতন্ত্র দুর্বল করার জন্য দায়ী বা জড়িত ব্যক্তিদের জন্য ভিসা বিধিনিষেধ দেওয়া হবে। এ ক্ষেত্রে হুমকি বা সহিংসতার মাধ্যমে ভোটার, নির্বাচন পর্যবেক্ষক বা সুশীল সমাজের সংগঠনকে ভয় দেখানো সিয়েরা লিওন সম্পর্কিত মানবাধিকারের অপব্যবহার বা লঙ্ঘন।

এ শ্রেণির ব্যক্তিদের পরিবারের সদস্যরাও এ বিধিনিষেধের আওতায় পড়তে পারেন। এমনকি সিয়েরা লিওনে গণতান্ত্রিক প্রক্রিয়া দুর্বল করে যারা ২০২৩ সালের নির্বাচনের নেতৃত্বে আসবে তারাও এই মার্কিন ভিসা নীতির আওতায় অযোগ্য বিবেচিত হতে পারেন।চলতি বছরের জুনে সিয়েরা লিওনের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। নির্বাচনে ৫৬ দশমিক ১৭ শতাংশ ভোট পেয়ে পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জুলিয়াস মাদা বায়ো। যদিও প্রধান বিরোধী দল নির্বাচনের এ ফলাফল প্রত্যাখ্যান করেছে।

আরো পড়ুন:আত্মঘাতী বোমা হামলায় ৯ পাকিস্তানি সেনা নিহত

শেয়ার করুন

আরো খবর